ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

বড় দরপতন : তিন দিনে সূচক কমেছে ১৫৬ পয়েন্ট

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

আবারও টানা দরপতন শুরু হয়েছে। তবে এবার বড় দরপতনের বৃত্তে পড়েছে বাজার। যা থেকে বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। গতকাল মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় পতন হয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস বড় দরপতন হলো। এই তিন কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে ১৫৬ পয়েন্ট। আগের দুই কার্যদিবসের মতো গতকালও বেশিরভগ ব্যাংকের শেয়ারের দাম কমেছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে অন্য খাতের প্রতিষ্ঠানেও। ফলে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ব্যাংক খাতের ১৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। বিপরীতে দাম বেড়েছে ৬টির। আর সব খাত মিলে ডিএসইতে গতকাল ১০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৯৫টির দাম। আর অপরিবর্তিত রয়েছে ৪৩টির দাম।
বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ২৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট ও শরিয়াহ্ সূচক ১১ পয়েন্ট কমেছে।
মূল্যসূচকের পতনের পাশাপাশি এদিন বাজারটিতে কমেছে লেনদেনের পরিমাণও। গতকাল ডিএসইতে মোট ৬২৭ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৭৮৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৫৬ কোটি ৮৭ লাখ টাকা।
টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বসুন্ধরা পেপারের শেয়ার। কোম্পানিটির মোট ৪৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার লেনদেন হয়েছে ৩৬ কোটি ৭২ লাখ টাকার। আর ২৩ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএসআরএম স্টিল। লেনদেনে এরপর রয়েছে- মুন্নু সিরামিক, লিগাসি ফুটওয়্যার, আজিজ পাইপ, ড্রাগন সোয়েটার, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ফার্মা এইড। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স গতকাল ৮৪ পয়েন্ট কমে ৯ হাজার ৮২৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। সিএসইতে লেনদেন হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে ৭৭টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৮টির। আর অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন