শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

লোহা ব্যবসায়ীদের মানববন্ধন

ক্ষুদ্র ও কুটির শিল্পের কাঁচামালে ২৫ শতাংশ ভ্যাট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

ক্ষুদ্র ও কুটির শিল্পের কাঁচামাল সেকেন্ডারী টিন প্লেটের ওপর বাজেটে ১০ থেকে ২৫ শতাংশ করার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ আয়রন অ্যান্ড স্টিল ইম্পোর্টারস অ্যাসোসিয়েশন। গতকাল মঙ্গলবার সকাল থেকে পুরান ঢাকার লৌহ ব্যবসায়ীরা দোকান বন্ধ রেখে এ প্রতিবাদ জানান। পরে দুপুরে পুরান ঢাকা সংগঠনটির কার্যালয়ের এক সংবাদ সম্মেলন ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে লোহা ব্যবসায়ীদের ১৪টি অঙ্গসংগঠনের কয়েক সহস্রাধিক সদস্য অংশ নেয়।
মানববন্ধন শেষে সমাবেশে এফবিসিসিআইয়ের পরিচালক হাফেজ হারুন বলেন, পৃথিবীর কোথাও কাঁচামালের ওপর ভ্যাট দিতে হয় না। শিল্প স্বার্থ সংরক্ষণ করে শুধু ফিনিশড প্রোডাক্টের ওপর ভ্যাট প্রযোজ্য। কাঁচামালের মূল্যবৃদ্ধি পেলে দেশের ক্ষুদ্র ও কুটির শিল্প ধ্বংস হয়ে যাবে। এর বিরূপ প্রভাব পড়বে দেশের অর্থনীতির ওপর। বেকার হয়ে যাবে দেশের বিশাল জনগোষ্ঠী। অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক আমীর হোসেন নুরানী বলেন, একটা অযৌক্তিক ও শিল্পধ্বংসকারি সিদ্বান্তের কারনে আজ টিনপ্লেট শিল্প হুমকির মুখে। একটি কুচক্রি মহল তাদের নিজ স্বার্থ হাসিলের জন্য রাজস্ব বোর্ডকে প্রভাবিত করে সংশোধিত বাজেটে সম্পূর্ন গোপনীয়তা রক্ষা করে টিনপ্লেটের উপর আমদানি শুল্ক ১০শতাংশ থেকে বাড়িয়ে ২৫শতাংশ করা হয়। খাতভিত্তিক এসোসিয়েশনের সাথে কোন প্রকার আলাপ আলোচনা ছাড়াই সংশোধনী বাজেটে হঠাৎ করে ৭২১০.১২.০০ এইচ. এস কোড ভুক্ত সেকেন্ডারী টিনপ্লেটের শুল্কহার ২৫শতাংশ করায় আমদানীকারকদের আগের থেকে এলসি থাকায়, তাদের মাল খালাস করতে পারছে না। ফলে তাদের ব্যাংক ঋণ সহ পোর্ট ডেমারেজ বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে মালের অভাবে কারখানাগুলো বন্ধ হয়ে যাচ্ছে।
কোষাধ্যক্ষ আবু জর গিফারী জুয়েল বলেন, সরকারের এ সিদ্ধান্তের ফলে আমদানির ক্ষেত্রে ফিনিশড্ প্রোডাক্ট ও শিল্পের কাঁচামালের মধ্যে বিশাল অসম প্রতিযোগিতা দেখা দেবে। সেকেন্ডারি কোয়ালিটির টিনপ্লেট আমদানি বন্ধ হয়ে গেলে সরকার হাজার হাজার কোটি টাকার রাজস্ব হারাবে। এজন্য লৌহ শিল্পকারখানার সঙ্গে জড়িত এক কোটি লোকের কর্মসংস্থান রক্ষার জন্য সেকেন্ডারী টিনপ্লেট পণ্যসমূহের আমদানী শুল্কহার পূর্বের ন্যায় ১০শতাংশ পূনঃবহালের কথা জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন