সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্বাচন যত এগিয়ে আসছে প্রার্থীরাও তত সক্রিয় হচ্ছেন

বিশেষ সংবাদদাতা বরিশাল | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:৩৯ এএম

বরিশাল সিটি করপোরেশন নির্বাচন যতই এগিয়ে আসছে প্রর্থীরাও তত সক্রিয় হচ্ছেন প্রচারনায়। এরই মধ্যে সরেজমিনে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষনে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার গতকাল বরিশালে এসে সার্কিট হাউজে পুলিশ-প্রশাসনের সাথে বৈঠকে আসন্ন সিটি নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করতে কঠোর বার্তা দিয়েছেন। অপরদিকে মহাজোট ও ২০ দলীয় জোটের প্রার্থীদের পক্ষ থেকে অভিযোগ এবং পাল্টা অভিযোগও ক্রমশ বাড়ছে। আর এসব অভিযোগ নিয়ে রিটার্নিং অফিসারের দপ্তর থেকে তদন্তে পাঠান হচ্ছে পুলিশ আর জেলা প্রশাসনের কাছে। তবে ২০দলীয় জোটের পক্ষ থেকে নির্বাচনী বিধি ভঙ্গের সবচেয়ে গুরুতর অভিযোগ করা হয়েছে মহাজোট প্রার্থী সাদিক আবদুল­াহর পিতা আবুল হাসনাত আবদুল­াহ-এমপি’র বিরুদ্ধে। সরকারী প্রটোকল নিয়ে তিনি গত কয়েকদিন এ নগরীতে অবস্থান করেছেন। নগরীর বরিশাল ক্লাবে দলীয় নেতা-কর্মীদের সাথে বৈঠকও করেছেন। তবে তিনি কোন নির্বাচনী সভা বা প্রচারনায় অংশ নেননি। বিষয়টি নির্বাচন কমিশনের তরফ থেকে রিটার্নিং অফিসারের কাছেও জানতে চাওয়া হয়েছে এ বিষয়টিও তদন্ত করে নির্বাচন কমিশন সচিবালয়ে জানান হবে রিটার্নিং অফিসার জানিয়েছেন।
এদিকে ২০দলীয় জোটের মেয়র প্রার্থী মুজিবুর রহমান সারোয়ার, মহাজোট প্রার্থী সাদিক আবদুল­াহ, ইসলামী আন্দোলন প্রার্থী মাওলানা ওবাইদুর রহমান মাহবুব, জাতীয় পার্টি প্রার্থী ইকবাল হোসেন তাপস, বাসদ প্রার্থী ড. মনিষা চক্রবর্তি, কমিউনিষ্ট পার্টির একে আজাদ এবং স্বতন্ত্র প্রার্থী বশির আহমদ ঝুনু গতকালও নগরীর বিভিন্ন এলাকায় প্রচারনাসহ গনসংযোগ করেন।
নির্বাচন কমিশনার মাহাবুব তালুকদার গনতান্ত্রিক দেশে নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ এবং সর্বোজন গ্রহনযোগ্য ও বিতর্কিত নির্বাচন করে গনতন্ত্র বিকশিত হতে পারে না বলেছেন। সবার জন্য সমান সুযোগ না থাকলে নির্বাচন অর্থবহ হবে না উল্লেখ করে তিনি সংশ্লিষ্ট সকলকে এ ব্যাপারে সতর্ক থাকারও পরামর্শ দেন। গতকাল (সোমবার) দুপুরে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা এবং গঠিত টিম সমূহের সদস্যদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আইন-শৃঙ্খলার ব্যাপারে আমরা জিরো টলারেন্স গ্রহন করেছি। তা কেউ অমান্য করলে ১৯৯১ সালের বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, আমরা চাই ভোটাররা নির্বিঘেœ বাড়ি থেকে ভোটকেন্দ্রে গিয়ে তার পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নিরাপদে আবার বাড়িতে ফিরে যাবেন। ভোটারদের চলাচলে আপনারা নিশ্চয়তা বিধান করবেন।
নির্বাচন কমিশনার বলেন, ভোটকেন্দ্রে কারো অবাঞ্চিত প্রবেশ, ব্যালট পেপার ছিনতাই, জোর করে ব্যালটে সিল দেয়া সহ এ ধরনের পরিস্থিতির পুনরাবৃত্তি বরিশালে দেখতে চাই না। এসময় তিনি সংশ্লিষ্টদের উদ্যেশ্যে বলেন, ‘সর্বোচ্চ ব্যবস্থা কি তা নিশ্চয়ই আপনারা অনুধাবন করবেন’।
বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মাহফুজুর রহমান, বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো. মুজিবুর রহমান, জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, ডিজিএফআই’র পরিচালক কর্নেল জিএম শরিফুল ইসলাম, র‌্যাব-৮ এর অধিনায়ক আতিকা ইসলাম, পুলিশের বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হুমায়ুন কবির ও পুলিশ সুপার সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন