বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ঋণের সঙ্গে প্রচারেও থাকবে চীন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:৩৯ এএম

এত দিন অনেকটা নীরবে বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে ঋণ দিয়ে গেছে চীন। ঋণের সঙ্গে ঠিকাদারি করেই ক্ষান্ত ছিল দেশটি। তবে সে অবস্থান পাল্টাতে শুরু করেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি। ঢাকার চীনা দূতাবাস সরকারকে সাফ জানিয়ে দিয়েছে, দুই দেশের সরকার পর্যায়ে যেসব প্রকল্প বাংলাদেশে বাস্তবায়ন হবে, তা এককভাবে বাংলাদেশ সরকার ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারবে না। প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের আগে অবশ্যই চীনকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে জানাতে হবে।
অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, গত ২১ মার্চ অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) একটি নোট ভারবাল পাঠিয়ে ঢাকার চীন দূতাবাস থেকে চীনা কর্মকর্তাদের সঙ্গে নিয়ে চারটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের প্রস্তাব দেওয়া হয়। প্রকল্প পাঁচটি হলো দেশেরকান্দি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লাট, ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট (ধাপ-৩), কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে মাল্টিলেন টানেল নির্মাণ ও বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার প্রকল্প। ওই নোট ভারবালে চীনা দূতাবাস জানতে চায় যে এসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রীর কার্যালয় বা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কোনো প্রস্তুতি আছে কি না।
ওই চিঠি পাওয়ার পর ইআরডির কর্মকর্তারা একটি আন্ত:মন্ত্রণালয় সভা ডাকে। সেখানে এসব প্রকল্পের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়। সভায় জানা যায় যে ওই চারটি প্রকল্পের বেশির ভাগেরই ভিত্তিপ্রস্তর এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থাপন করেছেন। তখন ইআরডি চীনা দূতাবাসকে জানায় যে এসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর প্রধানমন্ত্রী স্থাপন করেছেন, তাই নতুন করে একই প্রকল্পের আবারও ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান আয়োজনের কোনো দরকার নেই। ইআরডির ওই বক্তব্য জানার পর চীনের তরফ থেকে জানানো হয় যে দুই দেশের সহায়তায় বাংলাদেশে যেসব প্রকল্প বাস্তবায়ন হচ্ছে, চীনকে না জানিয়ে ভবিষ্যতে ওই সব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা যাবে না।
বাংলাদেশে চীনের অর্থায়নে চলমান বিভিন্ন প্রকল্প নিয়ে স¤প্রতি ইআরডির ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তার সঙ্গে ঢাকায় চীনের রাষ্ট্রদূত জাং ঝুর একটি বৈঠক হয়েছে। ওই বৈঠকের বিস্তারিত তথ্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়েছে ইআরডি। তাতে চীনা সহায়তায় বাস্তবায়ন হওয়া প্রকল্পগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন সম্পর্কে এসব তথ্য রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন