শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘স্বাধীনতা ছাড়া বাঙালী জাতির মুক্তি নেই’

১৯৬২ সালে কমিউনিস্ট নেতাদের বঙ্গবন্ধু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান সৃষ্টির পরেই সেটা বুঝতে পেরেছিলেন। পাকিস্তানে সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের লক্ষ্যে ১৯৬২ সালে এক আলোচনা সভায় কমিউনিস্ট নেতাদের বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমার বিশ্বাস গণতন্ত্র, স্বায়ত্তশাসন এসব কোন দাবিই পাঞ্জাবীরা মানবে না। স্বাধীনতা ছাড়া বাঙালীর মুক্তি নেই।’
এম নজরুল ইসলাম সম্পাদিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মারকগ্রন্থ-৩’-এ বঙ্গবন্ধুকে মূল্যায়ন ও তার রাজনৈতিক দর্শন সম্পর্কে প্রকাশিত নিবন্ধে সাবেক সংবাদ সম্পাদক প্রয়াত বজলুর রহমান এ কথা লিখেছেন।
সাংবাদিক বজলুর রহমান তার নিবন্ধে বলেছেন, ‘পাকিস্তান সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের লক্ষ্যে ১৯৬২ সালে কমিউনিস্ট পার্টি ও আওয়ামী লীগ ঢাকায় একাধিক বৈঠক করেন বঙ্গবন্ধু।’
এদিকে শোকের মাস হিসেবে সারা দেশেই বঙ্গবন্ধুর স্বরণে নানা আয়োজন করছে আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন। নোয়াখালীর হাতিয়াতে আলোচনা সভার আয়োজন করে নানিন্দা ইউনিয়ন আওয়ামী লীগ। এতে উপস্থিত ছিলেন নোয়াখালী-৬ আসনের এমপি প্রার্থী মাহমুদ আলী রাতুল।
এছাড়া শোক দিবস উপলক্ষে প্রতিদিনই ফ্রি খাবারের আয়োজন করেছেন যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট।
এ প্রসঙ্গে মহানগরের সহ-সভাপতি মাইনুদ্দিন রানা বলেন, আমাদের প্রিয় নেতা রাজধানীর গরীব-অসহায় দুঃখী মানুষের কথা বিবেচনা করে রাতের খাবারের ব্যবস্থা করেছেন। প্রতিদিন রাত এগারোটায় আমরা খাবার বিতরণ শুরু করি-সাড়ে বারোটার দিকে শেষ হয়।
সাংগঠনিক সম্পাদক মাকসুদুর রহমান বলেন, ইসমাইল চৌধুরী সম্রাট যে শুধু যুব বন্ধু তাই নয়, তিনি গরীব-দুঃখী মানুষেরও বন্ধু। সে কারণে গরীব-অসহায়-রিক্সা চালকদের জন্য বিনামুল্যে খাবার বিতরণ শুরু করেছেন। তিনি বলেন, প্রথম যখন এই কার্যক্রম শুরু করা হয়, তখন মানুষের সংখ্যা কম হলেও এখন দেড় থেকে দুই হাজার মানুষ খায়। আমরা যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের নেতারা রাতে খাবার গুলো বিতরণ করি। যারা খেতে আসেন-তারাও সুশৃঙ্খলভাবে খাবার গ্রহণ করে চলে যান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন