মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সামিট এলএনজি টার্মিনালে মিতসুবিশি কর্পোরেশনের বিনিয়োগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

জাপানের বিখ্যাত কোম্পানী মিতসুবিশি কর্পোরেশন, সামিট এলএনজি টার্মিনালের ২৫ শতাংশ মালিকানায় বিনিয়োগে সম্মত হয়েছে। এর প্রেক্ষিতে এফএসআরইউ টার্মিনাল বাস্তবায়নে সহযোগিতা করবে। সামিট এলএনজি টার্মিনাল কোম্পানীর বাকি ৭৫ শতাংশর মালিকানা সামিট কর্পোরেশনেরই থাকবে।
এই প্রকল্পের অধীনে সামিট এলএনজি কক্সবাজার জেলার মহেশখালি দ্বীপের উপকূল থেকে ৬ কিমি দূরে সমুদ্রে একটি এফএসআরইউ স্থাপন করবে। যা রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পেট্রোবাংলার সরবরাহকৃত এলএনজি রিগ্যাসিফিকেশন করবে। টার্মিনালটির নির্মাণকাজ ২০১৭ সালের শেষার্ধে শুরু হয়েছে। আশা করা হচ্ছে ২০১৯ সালের মার্চে বাণিজ্যিক উৎপাদনে যাবে। টার্মিনালের পরিকল্পিত এলএনজি রিগ্যাসিফিকেশন লক্ষ্যমাত্রা প্রতি বছরে ৩ দশমিক ৫ মিলিয়ন টন (এমপিটিএ)।
বাংলাদেশে ক্রমবর্ধমান জনগোষ্ঠীর বিদ্যুতের চাহিদাও দ্রæত বাড়ছে। বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদনে আনুমানিক ৬০ শতাংশ জ্বালানি গ্যাস ব্যবহৃত হচ্ছে। অন্যদিকে দেশের নিজস্ব গ্যাস মজুদ কমে আসছে। এই বাস্তবতায় জাতীয় জ্বালানি নীতিমালায় এলএনজি আমদানির সিদ্ধান্ত হয়েছে। বাংলাদেশ ২০১৮ সালের মধ্যেই এলএনজি আমদানি শুরু করতে যাচ্ছে এবং ২০৩০ সাল নাগাদ আমদানির লক্ষ্যমাত্রা হবে প্রতি বছরে ১৭ মিলিয়ন টন (এমপিটিএ)। এই প্রকল্পের পাশাপাশি সামিট এবং মিতসুবিশি বাংলাদেশের এলএনজির ভ্যালু চেইনের এলএনজি সরবরাহ থেকে বিদ্যুৎ উৎপাদনে একত্রে কাজ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন