বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ব্যাংকে এখনো ঈদের আমেজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

পবিত্র ঈদুল আজহার ছুটি শেষ হয়েছে গতকাল। খুলছে সরকারি প্রতিষ্ঠান, ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠান ও শেয়ারবাজার। তবে ঈদের পর প্রথম কার্যদিবসে জমে ওঠেনি অনেক প্রতিষ্ঠান। রাজধানীর মতিঝিল ব্যাংকপাড়ায়ও বিরাজ করছে ঈদের আমেজ। ব্যাংকগুলোতে চিরচেনা প্রাণচাঞ্চল্য ও ব্যস্ততা এখনো অনুপস্থিত। ঈদের পাঁচদিন ছুটি শেষ হয় শনিবার। তবে গতকাল প্রথম কর্মদিবসে কমকর্তা ও কর্মচারীদের উপস্থিতি ছিল কম। যারা এসেছেন তাদের কাজের চাপ কম থাকায় গল্প আর ঈদের কুশল বিনিময় করে সময় পার করেছেন। বাংলাদেশ ব্যাংকেও একই চিত্র। তবে ব্যাংকের অন্যান্য কর্যক্রমের মত লেনদেন কম থাকলেও নগদ টাকা উত্তোলন ও সঞ্চয়পত্রের মুনাফা তুলতে গ্রাহকরা ব্যাংকে এসেছেন। রাজধানীর ব্যাংক পাড়া মতিঝিল, দিলকুশা ঘুরে এমন চিত্র দেখা গেছে।
মতিঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের জেনারেল ম্যানেজার নিজাম উদ্দীন আহম্মেদ চৌধুরী বলেন, ঈদের পর রবিবার প্রথম কার্যদিবস। প্রতিবারের মত এবারও প্রথম দিন গ্রাহকদের ভিড় কম। এবার ঈদের ছুটি টানা পাঁচদিন থাকায় আমাদের উপস্থিতি প্রায় শতভাগ রয়েছে। দুই-একজন যারা ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে আছেন তারাও এসে পরবেন।
তিনি বলেন, যেসব গ্রাহক আসছেন তাদের বেশিরভাগ নগদ টাকা তুলছেন। আবার অনেকে সঞ্চয়পত্রের মুনাফা তুলতে আসছেন। ওইসব কাউন্টারে একটু ভিড় বেশি। অন্যান্য দিনের তুলনায় ১০ ভাগের একভাগ লেনদেন হয়েছে। ব্যবসা প্রতিষ্ঠানে কার্যক্রম শুরু না হওয়ায় বড় ধরনের কোনো লেনদেন হচ্ছে না। ছোট ছোট লেনদেন হচ্ছে। ক্রমান্বয়ে লেনদেন বাড়বে। তবে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে আরও এক সপ্তাহ লাগবে। ডাচ-বাংলা ব্যাংকের মতিঝিল শাখার দায়িত্বরত কর্মকর্তা জানান, ঈদের ছুটির আমেজ এখনো পুরোপুরি কাটেনি। ব্যাংকে প্রায় ৯৮ শতাংশ কর্মী উপস্থিত রয়েছে। লেনদেন কম হচ্ছে। নগদ টাকা উত্তোলন ও জমার দেয়ার গ্রাহকদের উপস্থিতি বেশি। ডাচ-বাংলা ব্যাংকের টাকা তুলতে আসা কবির আহমেদ বলেন, কোরবানির পশু কেনাসহ বিভিন্ন খরচ করে নগদ টাকা শেষ। তাই টাকা কিছু প্রয়োজনীয় টাকা তুলতে এসেছি। আজকে অন্যান্য দিনের তুলনায় ভিড় কম বলে সময়ও কম লাগছে।
সোনালী ব্যাংকে সঞ্চয়পত্রের টাকা জমা দিতে আসা আসরাফ হোসেন জানান, ঈদের পর আজকে মনে করেছি ভিড় কম হবে তাই এসেছি। কিন্ত এখানে অনেক ভিড়। দীর্ঘক্ষণ লাইন দাঁড়িয়ে আছি। ঘণ্টা খানেক সময়তো লাগবে মনে হচ্ছে। এদিকে দেশের পুঁজিবাজারও খুলেছে গতকাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন