বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

সউদীকে সিপিইসিতে যোগ দিতে পাকিস্তানের আমন্ত্রণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৫ এএম | আপডেট : ১:২৮ এএম, ২১ সেপ্টেম্বর, ২০১৮


পাঁচ হাজার কোটি ডলার মূল্যেন চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর সিপিইসি’র তৃতীয় ‘কৌশলগত অংশীদার হতে যাচ্ছে সউদী আরব। প্রধানমন্ত্রী ইমরান খান সউদী আরব সফর শেষে দেশে ফিরে আসার পর গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের একজন জ্যেষ্ঠ মন্ত্রী একথা ঘোষণা করেছেন।
চীন উদ্যোগে নির্মিত পরিকাঠামোর মাধ্যমে বিশ্বব্যাপী প্রভাব বিস্তারে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একটি পোষ্য প্রকল্পের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর একটি ফ্লাগশিপ প্রকল্প হচ্ছে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর বা সিপিইসি।
ইসলামাবাদে সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাতে ইমরান খানের দুই দিনের সফর বিষয়ে এক সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, পাকিস্তানের প্রধান স্বার্থ নিহিত আছে সউদী আরবের সঙ্গে বাণিজ্য ও নিরাপত্তা বিষয়ে সহযোগিতায়।
সংবাদে তাকে উদ্ধৃত করে বলা হয়েছে, রিয়াদকে সিপিইসি’র তৃতীয় ‘কৌশলগত অংশীদার’ হবার আমন্ত্রণ জানানো হয়েছে।
চৌধুরী জানান, সউদী অর্থ ও জ্বালানি মন্ত্রীরা অক্টোবরের প্রথম সপ্তাহে পাকিস্তান সফরে যাবেন। তিনি বলেন, সউদী আরব সিপিইসিতে বিনিয়োগ করবে এমন প্রকল্পগুলো সউদী প্রতিনিধিদলের সফরকালে নিশ্চিত হয়ে যাবে।
চীন এ অভিযোগ অস্বীকার করেছে যে, সিপিইতে এর আর্থিক সহায়তা ছিল ‘ঋণের ফাঁদ’ যা নগদ অর্থের বিপরীতে পাকিস্তনের সার্বভৌমত্বকে আপস করার শামিল।
সিপিইসি হচ্ছে প্রেসিডেন্ট জিনপিং-এর গ্লোবাল বেল্ট এবং রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর দ্রুততম চলমান এবং ফ্লাগশিপ পার্ট।
সিপিইসি গঠন এবং আপগ্রেডেশনের লক্ষ্য হচ্ছে ২০৩০ সালের মধ্যে পাকিস্তানের যোগাযোগ, জ্বালানি প্রকল্প, গোয়াদরের গভীর পানি বন্দর এবং শিল্প উন্নয়নে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে সহায়তার লক্ষ্যে কাজ করা। চৌধুরী বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী রিয়াদকে আশ্বস্ত করেছেন যে পাকিস্তান সউদী আরবের সঙ্গে থাকবে। সূত্র : পিটিআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন