শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিনা প্রকল্পে দোটানায় পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ৭:১০ পিএম

চিনের ‘চেক বুক কূটনীতি’ই আবার চিন্তা বাড়াচ্ছে পাকিস্তানের। আরব সাগরের উপকূলবর্তী শহর করাচি থেকে উত্তর-পশ্চিমের পেশোয়ার পর্যন্ত ঔপনিবেশিক আমলের রেললাইন ঢেলে সাজানোর প্রস্তাব দিয়েছে বেইজিং। প্রায় আটশো কোটির এই প্রকল্পের নাম ‘চিনা সিল্ক রোড’। তাদের ‘বেল্ট অ্যান্ড রোডে’র আওতায় এই প্রকল্পের কথা ঘোষণা করতে গিয়ে চিনা প্রেসিডেন্ট ২০১৩-তেই ঘোষণা করেছিলেন যে, এই খরচের একটা বড় অংশ দেবে বেইজিং। কিন্তু এর কারণে আবার ঋণের ফাঁদে পড়তে হবে কিনা, পাক প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য এটাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন।
ইমরানের দাবি, তাঁর পূর্বসূরি নওয়াজ শরিফ ক্ষমতাচ্যুত হওয়ার আগেই দেশের মাথায় বিস্তর ঋণের বোঝা চাপিয়ে গিয়েছেন। নগদ সঙ্কটে জেরবার তার প্রশাসন রবিবার বাঁধ তৈরির জন্য ১৪০০ কোটি ডলার দানের আহ্বান জানিয়েছেন জনগণের কাছে। চিনের প্রস্তাবিত সিল্ক রোডের ‘অনুদান’ নিয়েও তাই কোনও রকম ঝুঁকির পথে হাঁটতে নারাজ ইসলামাবাদ। পাক নীতি ও পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী খুশরো বখতিয়ারের কথায়, “এ ক্ষেত্রে আমাদের এমন কোনও বিশেষ মডেলের কথা ভাবতে হবে, যাতে পাক সরকারকে ফের কোনও ঋণের ধাক্কা সামলাতে না হয়।”
পাক সরকারের দাবি, শি জিংপিনের সঙ্গে নওয়াজের আমলে হওয়া বেশির ভাগ চুক্তিই অর্থহীন এবং চিনের পক্ষে গিয়েছে। সম্প্রতি আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে— চিনের এই প্রকল্পে পাকিস্তান, শ্রীলঙ্কা, কম্বোডিয়া, মলদ্বীপের মতো অন্তত ১৬টি দেশ বেইজিংয়ের থেকে বড় অঙ্কের ঋণ নিয়ে বসে আছে। কিন্তু পাকিস্তানের পক্ষে যে এই ঋণ শোধ করা সম্ভব নয়, সেটা ভালই বুঝেছেন ইমরান। সেই কারণেই, চিনের পাঁচ বছরের পুরনো ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পের কিছু অংশ নতুন করে খতিয়ে দেখতে চাইছে তার প্রশাসন।
বেইজিং অবশ্য স্পষ্ট জানিয়ে দিয়েছে, যে সব প্রকল্প এখনও শুরু হয়নি, শুধু সেগুলিই তারা পুনর্বিবেচনা করতে রাজি। ঋণের বোঝা নিয়ে আশঙ্কা তাই থাকছেই। থাকছে হতাশাও। নাম প্রকাশে অনিচ্ছুক ইমরানের এক মন্ত্রী যেমন বলেই ফেললেন, “মাথাব্যথা অনেক। কিন্তু ঋণ না নিয়েই বা উপায় কী? কোনও দেশই তো পাকিস্তানে বিনিয়োগে রাজি নয় দেখছি।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন