বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

আইএমএফের মূল্যায়ন সমর্থন করে চীন

পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

পাকিস্তানের আর্থিক পরিস্থিতির ব্যাপারে আইএমএফ’র একটি বস্তুনিষ্ঠ ও পেশাদার মূল্যায়নকে চীন সমর্থন করে। এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যবস্থাগুলো ইসলামাদের সঙ্গে বেইজিংয়ের স্বাভাবিক দ্বিপাক্ষিক সহযোগিতাকে ক্ষতিগ্রস্ত করবে না বলে এশিয়ার সবচেয়ে বড় দেশটি জানিয়েছে। সোমবার নিয়মিত ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র দফতরের মুখপাত্র লু কাং বলেন, আইএমএফ’র সদস্য হিসেবে চীন চায় সংগঠনটি যেন পাকিস্তানের আর্থিক দুরাবস্থা সম্পর্কে একটি বস্তুনিষ্ঠ মূল্যায়ন এবং দেশটিকে যেন বর্তমান কঠিন পরিস্থিতি কাটিয়ে উঠতে সাহায্য করে। এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যবস্থা দুই দেশের মধ্যে স্বাভাবিক দ্বিপাক্ষিক সম্পর্ককে প্রভাবিত করবে না।
পাকিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য ‘চায়না-পাকিস্তান ইকনমিক করিডোরের’ (সিপিইসি) জন্য নেয়া ঋণ দায়ি – এমন অভিযোগ উড়িয়ে দিয়ে মুখপাত্র বলেন, চীন অনেকবার বলেছে যে সিপিইসি হলো পারস্পরিক লাভের জন্য আলোচনা ও অবদানের ভিত্তিতে দুই সরকারের নেয়া একটি উদ্যোগ। তিনি বলেন, দুই পক্ষ সমান আলোচনার ভিত্তিতে সকল প্রকল্প ও আর্থিক ব্যবস্থা গ্রহণ করেছে। মুখপাত্র বলেন, পাকিস্তান সরকার ইতোমধ্যে ঋণের কাঠমো প্রকাশ করেছে যা বিবেচনা করলে বুঝা যাবে সিপিইসি থেকে যে ঋণ সৃষ্টি হবে তা অত্যন্ত নিম্ন পর্যায়ের। তাই পাকিস্তানের আর্থিক দুরাবস্থার কারণ এটা নয়। সিপিইসি প্রকল্পগুলো বাস্তবায়ন ও স¤প্রসারণের জন্য চীনা পক্ষ পাকিস্তানের সঙ্গে কাজ করে যাবে এবং পাকিস্তানকে তার নিজ বলে উন্নয়ন হাসিলের জন্য সাহায্য করবে বলেও মুখপাত্র উল্লেখ করেন।
সিদ্ধান্ত গ্রহণের আগে আইএমএফ চীনের কাছ থেকে পাকিস্তানের নেয়া ঋণগুলো খতিয়ে দেখবে – এ ব্যাপারে মন্তব্য করতে বলা হলে লু বলেন, পাকিস্তানের ঋণ সমস্যা ও আর্থিক দুরাবস্থা নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা হচ্ছে। আমি শুধু বলবো যে পাকিস্তান সরকার যে ঋণ কাঠামো প্রকাশ করেছে তাতে দেখা যাবে সিপিইসি’র কারণে ঋণের অংশ অত্যন্ত কম। সংশ্লিষ্ট কর্মকর্তারা সম্প্রতি বিষয়টি স্পষ্ট করেছেন।
মুখপাত্র জোর দিয়ে বলেন, আইএমএফ’র সদস্য হিসেবে চীন চায় যেন সংগঠনটি পাকিস্তানের সঙ্গে সহায়তা করে এবং মাঠের বাস্তব পরিস্থিতির ব্যাপারে বস্তুনিষ্ঠ ও পেশাদার মূল্যায়ন করে। সূত্র : এসএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন