শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নার্সদের বিরুদ্ধে স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারি শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বিধি লঙ্ঘনকারীর বিরুদ্ধে

প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সরকারি চাকরিতে কর্মরত নার্সদের প্রতি কঠোর হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, আইনকানুন ও শৃঙ্খলা মেনে সরকারি কর্মকর্তা-কর্মচারীকে চাকরি করতে হবে। চাকরি বিধি লংঘনকারীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। কোনো উস্কানিতে বিভ্রান্ত না হয়ে শৃঙ্খলা ও আচরণবিধি ভঙ্গ না করার জন্য তিনি সরকারি চাকরিরত নার্সদের নির্দেশ প্রদান করেন।
গতকাল সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারি হাসপাতালে নার্স নিয়োগ সংক্রান্ত মতবিনিময় সভায় সভাপতিত্বকালে তিনি এ কথা বলেন। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা এনডিসি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব প্রফেসর ডা: ইকবাল আর্সলান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ডা: শারফুদ্দিন আহমেদ, সেবা পরিদপ্তরের পরিচালক নিলুফার ফরহাদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
৩ হাজার ৬০০ নার্স নিয়োগের আসন্ন পরীক্ষায় এক হাজার নম্বরের লিখিত পরীক্ষা থাকবে না এবং শুধুমাত্র ১০০ নম্বরের প্রিলিমিনারি ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি হাসপাতালে নার্স সঙ্কট সমাধান ত্বরান্বিত করার উদ্যোগের অংশ হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধের প্রেক্ষিতে পাবলিক সার্ভিস কমিশন লিখিত পরীক্ষা না নিতে সম্মতি দিয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নার্সদের প্রতি আন্তরিকভাবে সহানুভূতিশীল বলেই তাদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করেছেন। সরকারও বেকার নার্সদের প্রতি সংবেদনশীল, তাই ৩ হাজার ৬০০ নার্স নিয়োগ ত্বরান্বিত করার উদ্যোগ নেয়া হয়েছে। আরো ১০ হাজার নার্সের পদ সৃষ্টি করা হয়েছে যার মধ্যে বর্তমান অর্থবছরে ৭ হাজার নার্স নিয়োগ দেয়া হবে। সরকারি চাকরিতে নিয়োগবিধি অনুযায়ী দ্বিতীয় শ্রেণীর পদে নিয়োগ পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে হতে হবে, একথা উল্লেখ করে মন্ত্রী বলেন, চাকরির নিয়োগবিধির বাইরে যাওয়ার সুযোগ মন্ত্রণালয়ের নেই। তিনি বলেন, নার্সিং পরিদপ্তরকে অধিদপ্তরে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে, যা শিগগিরই সম্পন্ন হবে।
পাঁচ বছরের অপারেশনাল প্ল্যানে কমিউনিটি ক্লিনিক প্রকল্প
এদিকে স্বাস্থ্যমন্ত্রী সচিবালয়ে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি)দের এক প্রতিনিধিদলের সাথে অপর এক অনুষ্ঠানে মত বিনিময়কালে বলেছেন, আগামী পাঁচ বছরের অপারেশনাল প্ল্যান-এ কমিউনিটি ক্লিনিক প্রকল্পের কার্যক্রম অন্তর্ভুক্ত করা হচ্ছে। তিনি বলেন, গ্রাম পর্যায়ের সাধারণ মানুষের হাতের নাগালে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গ্রামের ওয়ার্ড পর্যায়ে কমিউনিটি ক্লিনিক চালু করা হয়েছে। ইতোমধ্যে এই কার্যক্রমের সাফল্য সারা বিশ্বে উদাহরণ হিসেবে প্রশংসিত হয়েছে।
আগামীতে এই প্রকল্প আরো জোরালোভাবে অব্যাহত রাখতে সরকার সচেষ্ট। কোনো মহলের প্ররোচনায় বিভ্রান্তিতে না পড়তে সিএইচসিপিদের প্রতি আহ্বান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, সিএইচসিপিদের চাকরি অব্যাহত থাকবে। তাদের নিষ্ঠা ও শ্রমের ফলে কমিউনিটি ক্লিনিক কার্যক্রম সাফল্য পেয়েছে। গ্রামের মানুষের চিকিৎসা ব্যাহত হতে পারে এমন পরিস্থিতি যেন সৃষ্টি না হয় সেদিকে সতর্ক থাকার জন্য সিএইচসিপিদের নির্দেশ দিয়ে তিনি বলেন, ক্লিনিকের কাজ বন্ধ করে সেবায় ব্যাঘাত ঘটিয়ে হঠকারী কর্মসূচি চালানো সম্পূর্ণ অযৌক্তিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানস সন্তান কমিউনিটি ক্লিনিকের সাফল্য ম্লান হতে পারে এমন কোনো কর্মসূচি গ্রহণ থেকে সবাইকে বিরত থাকতে হবে। সিএইচসিপিদের প্রতি প্রধানমন্ত্রী ও সরকার সংবেদনশীল।
তাদের চাকরি জাতীয়করণের বিষয়টি সরকার আন্তরিকতার সাথে বিবেচনা করছে বলে মন্ত্রী প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা এনডিসি, কমিউনিটি ক্লিনিক প্রকল্পের প্রধান সমন্বয়ক ডা: মাখদুমা নার্গিসসহ সারা দেশ থেকে আগত সিএইচসিপিদের দশ প্রতিনিধি এসময় উপস্থিত ছিলেন।
স্বাস্থ্য মন্ত্রণালয় অভিমুখে আজ নার্সদের কাফন মিছিল
দাবি আদায়ে চলমান অবস্থান ধর্মঘট কর্মসূচির পাশপাশি স্বাস্থ্য মন্ত্রণালয় অভিমুখে আজ কাফন মিছিল করবে আন্দোলনরত নার্সরা। এই কাফন মিছিলে সারাদেশের বেকার নার্সসহ নার্সদের অন্যান্য সংগঠন অংশগ্রহণ করবে। কর্মসূচি সফল করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে আন্দোলনরতরা।
বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস এসোসিয়েশনের মহাসচিব ফারুক হোসাইন বলেন, পিএসসি থেকে নার্স নিয়োগের বিজ্ঞপ্তি বাতিলের দাবিতে আমরা দীর্ঘ ২৫ দিন থেকে আন্দোলন করে আসছি। আমাদের এই ন্যায্য দাবি বাস্তবায়নে কোন অগ্রগতি না হওয়ায় কফিন মিছিল কর্মসূচি দিয়েছি। সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাব থেকে শুরু হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মন্ত্রণালয় অভিমুখে যাত্রা করে উৎস স্থলে গিয়ে শেষ হবে।
এদিকে নার্সনেত্রীর ইসমত আরা পারভীনের বদলি প্রত্যাহারে ২৪ ঘণ্টার আল্টিমেটামে কোন কাজ না হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা বাস্তবায়ন এবং ইসমত আরা পারভীনের হয়রানিমূলক বদলীর আদেশ প্রত্যাহারের দাবিতে কেন্দ্রের পূর্ব ঘোষিত বিক্ষোভ কর্মসূচি বিভিন্ন স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের ন্যায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেও পালন করা হয়। আজও ঢাকা মেডিকেলসহ বিভিন্ন স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে পালন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ নার্সেস ঐক্য পরিষদের ঢাকা মহানগরীর আহ্বায়ক মো. ইকবাল হোসেন সবুজ ও সদস্য সচিব মো. আসাদুজ্জামান জুয়েল। নেতৃবৃন্দ আরও জানান, নার্সিং সেক্টরে বিরাজমান সমস্যা সমাধানে আমরা নয় দফা দাবি জানিয়েছি।
এই দাবি বাস্তবায়ন না হলে ২৯ এপ্রিল সমাবেশের মাধ্যমে দাবি আদায়ে বৃহৎ কর্মসূচি দেয়া হবে।
গতকাল ঢাকা মেডিকেলের জরুরি বিভাগের সামনে থেকে শুরু হয়ে নার্সদের বিক্ষোভ মিছিল প্রশাসনিক ব্লকে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। ইকবাল হোসেন সবুজের সভাপতিত্বে এবং আসাদুজ্জামান জুয়েলের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন নাসরিন সুলতানা, নার্গিস খানম মুন্নি, মশিউর রহমান, মাজহারুল ইসলাম প্রমুখ। বক্তারা, নার্স নেতৃবৃন্দের মতামতকে সম্পূর্ণরূপে উপেক্ষা করে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষোভ জানান। একই সঙ্গে দীর্ঘ ৫ বছরেও নার্সদের নিয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঘোষণা বাস্তবায়ন না করে সর্বস্তরের নেতৃবৃন্দের মতামতকে উপেক্ষার মাধ্যমে প্রশাসন কর্তৃক বিভিন্ন সিদ্ধান্ত চাপিয়ে দেয়ায় প্রতিবাদ জাননো হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন