বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

তুরস্কে চালু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

তুরস্কের ইস্তাম্বুলে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর (আইএসটি) এ মাসেই উদ্বোধন করা হবে। আগামী ২৯ অক্টোবর এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে নতুন এ বিমানবন্দরটি চালু হবে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানিয়েছেন দেশটির পরিবহন মন্ত্রী আহমেদ আরসলান। ১২ বিলিয়ন ডলার খরচ করে নির্মিত এই বিমানবন্দরটি চালু হলে ইস্তাম্বুল বিশ্বব্যাপী বিমান ট্রাফিকের কেন্দ্রে পরিণত হবে বলে আশা করছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।
তুরস্ক এয়ারলাইন্স জানিয়েছে, আপাতত দুইটি রানওয়ে ও একটি টার্মিনাল চালু করা হবে যা দিয়ে বছরে ৯ কোটি যাত্রী যাতায়াত করতে পারবেন। চলতি বছর ডিসেম্বরের শেষে কামাল আতার্তুক বিমানবন্দর থেকে কার্গো পরিবহণ অংশ এখানে স্থানান্তর করা হবে এবং ২০১৯ সাল থেকে কার্গো বিমানগুলো এখানেই ওঠানামা করবে। বিমানবন্দরটির জেনারেল ম্যানেজার ও প্রধান নির্বাহী (সিইও) এইচ কাদরি সামসুনলু বলেন, কামাল আতার্তুক বিমানবন্দর থেকে আইএসটিতে এই স্থানান্তর প্রক্রিয়া হবে অভূতপূর্ব ঘটনা। এর আগে কখনো ৪৫ কিলোমিটারের বেশি পুরো বিমানবন্দর স্থানান্তর করা হয়নি।
গত জুনে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে নিয়ে প্রথম বিমান বিমানবন্দরটিতে অবতরণ করে। ইতিমধ্যে শহর থেকে সেখানে সংযোগ দিতে ৩৭ কিলোমিটার রেল লাইন তৈরী করা হয়েছে। বিমানবন্দরের ২ লক্ষ বর্গমিটার কার্গো সিটি ও সার্ভিস ক্যাম্পাস সহ মোট ১৪ লক্ষ বর্গমিটার জায়গা শুধুমাত্র কার্গো পরিবহণের জন্য রাখা হয়েছে যেখানে, একই সাথে ৩৫ টি মালবাহী বিমান ওঠানাম করতে পারবে। বিমানবন্দরটির সম্পূর্ণ কাজ ২০২৮ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। তখন এর ছয়টি রানওয়ে দিয়ে বছরে ১৫০ টি বিমান পরিবহণ সংস্থার ২০ কোটি যাত্রী ও ৫৫ লক্ষ টন মালামাল বিশ্বের ৩৫০ টি গন্তব্যে যাওয়া আসা করবে। সূত্র: দা ন্যাশনাল, ফ্রেইট উইক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
জাফর ২০ অক্টোবর, ২০১৮, ২:৫৫ এএম says : 1
এগিয়ে যান...........
Total Reply(0)
Al Farabi ২০ অক্টোবর, ২০১৮, ৩:২২ পিএম says : 1
এবং কামাল আতার্তুকের নাম মুছে যাবে এর নাম হবে সুলতান আব্দুল হামিদ এয়ারপোর্ট
Total Reply(0)
Faruq Hossain ২০ অক্টোবর, ২০১৮, ৩:২২ পিএম says : 0
good
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন