শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বর্জ্য ব্যবস্থাপনায় কলকাতার অভিজ্ঞতা কাজে লাগাতে চান মেয়র সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

প্রতিবেশী ভারতের কলকাতা সিটি কর্পোরেশন শতভাগ বর্জ্য অপসারণের সক্ষমতা অর্জন করে বিশ্ব রেকর্ড গড়ে পুরস্কৃত হয়েছে। এ তথ্য জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, আমরা তাদের কাছ থেকে বর্জ্য অপসারণের বিষয়ে জানতে চাই এবং বুঝতে চাই। আগামী পুরস্কারটি যাতে আমরা পাই সে চেষ্টা শুরু করেছি। আমরা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকা থেকে শতভাগ বর্জ্য অপসারণ করে একটি সুন্দর পরিচ্ছন্ন নগরী গড়তে চাই। গত বৃহস্পতির রাতে ডিএসসিসিতে নাইট শিফট চালুর তৃতীয় দিনে অফিস করার সময় গণমাধ্যমকর্মীদের এ কথা বলেন তিনি।
সাঈদ খোকন বলেন, নাইট শিফট চালুতে কাজে অনেক গতি এসেছে। আমরা ইতিবাচক ফলাফল পাচ্ছি। নাগরিকদের সাড়াও পাচ্ছি। জনপ্রতিনিধিরাও কাজ করছেন। শহরের বর্জ্য ব্যবস্থাপনা আগের চেয়ে অনেক গতি পেয়েছে। পরিচ্ছন্নতা কর্মীদের উপস্থিতিও অনেক বেড়েছে।
এই নিয়ে তৃতীয় কর্ম দিবস রাতে অফিস করছেন ডিএসসিসি’র মেয়র সাঈদ খোকন। এর আগেও দুই বৃহস্পতিবার রাতে অফিস করেন তিনি। নগরীর যানজট কমাতে বৃহস্পতিবার প্রতিকী ভাবে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত অফিস করেন। এ সময় অন্যান্য অফিসাররাও তার সঙ্গে রাত জেগে অফিস করেন। এসময় তিনি নগরীর পরিচ্ছন্নতা কার্যক্রম পরিদর্শন করেন। নগর ভবনের সেমিনার কক্ষ থেকে লাইভ মনিটরিংয়ের মাধ্যমে পুরো ডিএসসিসি এলাকার পরিচ্ছন্নতা কার্যক্রম দেখেন মেয়র। এ সময় বিভিন্ন এলাকার কাউন্সিলর কনজারভেন্সি অফিসার ও পরিদর্শকদের সাথে কথা বলে তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেন তিনি। পুরো ডিএসসিসি এলাকার পরিচ্ছন্নতা কার্যক্রমের পাশাপাশি অন্যান্য সমস্যাদি শুনে তার তাৎক্ষণিক সমাধান দেন মেয়র। ডিএসসিসির ১ নং ওয়ার্ডের খিলগাঁও ব্লক-এ পানিবদ্ধতা নিয়ে স্থানীয় কর্মকর্তার সঙ্গে কথা বলে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন মেয়র।
মেয়র বলেন, রাজধানীর যানজট নিরসনে প্রতিকী কর্মসূচির অংশ হিসেবে আমি রাতে অফিস করছি। তাছাড়া রাতে পরিচ্ছন্নতাকর্মীরা কাজ করে তাদের সাথে সপ্তাহে একদিন অন্তত কাজ করতে পারলে তারা তৃপ্ত হয়। কাজেও গতি আসে। শুধু তাই নয়, রাতে রাজধানীতে যদি কোনো দুর্ঘটনাও ঘটে তাহলে আমি এখানে বসেই দেখতে পাচ্ছি। লাইভ মনিটরিং এর মাধ্যমে সব দেখতে পারছি।
সাঈদ খোকন আরও বলেন, পাশবর্তী দেশ ভারতের কলকাতা সিটি কর্পোরেশন শতভাব বর্জ্য অপসারণের সক্ষমতা অর্জন করে বিশ্ব রেকর্ড গড়েছে। তবে আমাদের লজেস্টিক সাপোর্টে কিছুটা সমস্যা আছে। সেগুলো পূরণ করতে হবে। আমরা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকা থেকে শতভাগ বর্জ্য অপসারণ করে একটি সুন্দর পরিচ্ছন্ন নগরী গড়তে চাই।
তবে নতুন ওয়ার্ডগুলোতে এখনো প্রশাসনিক কার্যক্রম শুরু না হওয়ায় বর্জ্য ব্যবস্থাপনার কাজ শুরু হয়নি বলেও জানান মেয়র সাঈদ খোকন।
এ সময় উপস্থিত ছিলেন ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সচিব মোহাম্মদ শাহাবুদ্দিন খান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মোহাম্মদ জাহিদ হোসেন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাউদ্দিন, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ ইউসুফ আলী সরদার, প্রধান প্রকৌশলী মোহাম্মদ রেজাউল করিম, প্রধান নগর পরিকল্পনাবিদ মোহাম্মদ সিরাজুল ইসলাম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন