শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩১। আপনার গালের দুই পার্শ্বে ও কপালে বাদামি রঙের ছোপ পড়েছে। অনেক মলম ব্যবহার করেছি। কিন্তু দাগটি সারছে না। ডা. সাহেব, আমাকে একটি ভাল উপদেশ দিন।
মিসেস অনুলতা, ধানমন্ডি, ঢাকা।
উত্তর : আপনার মুখের দাগটি সম্ভবত মেছতা। যদি মেছতাটি এপিডারমাল হয় মাত্র ১ সেশন চিকিৎসায় “লেজার”-এর মাধ্যমে এটি নির্মূল করা সম্ভব। যদি মেছতাটি ডারমাল হয় ৩ সেশন চিকিৎসায় এটি নির্মূল করা ৮০% সম্ভব। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি নববিবাহিত। বয়স ২৮। বাসরঘরে একবার সহবাস করার পর আমি দ্বিতীয়বার সহবাসে ব্যর্থ হই। এতে নববধূ বেশ অখুশী। তাই দ্রুত সমস্যাটির সমাধান প্রয়োজন।
-রবি, কুয়াকাটা, পটুয়াখালী।
উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীনতায় ভুগছেন। আপনি আপাতত আপনার স্ত্রীকে নিয়ে কোথাও হানিমুনে বেড়িয়ে আসুন। ঠিক হয়ে যেতে পারে। এতে কাজ না হলে- দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ১৯। আমি দীর্ঘদিন যাবৎ মূত্রনালীর ইনফেকশনে ভুগছি। অনেক ওষুধ খাবার পরও সারছে না। প্লিজ আমাকে একটি সুপরামর্শ দিন।
Ñরুবেল, শান্তিনগর, ঢাকা।
উত্তর : আপনি মূত্রনালীর কঠিন ক্রনিক সংক্রমণে ভুগছেন। দেরি না করে এখনই আপনার সকালে খালিপেটের প্র¯্রাব কালচার করিয়ে নিন। এতে আপনার বিশেষজ্ঞ ডাক্তার সঠিক কারণ শনাক্ত করে চিকিৎসা দিয়ে আপনাকে রোগমুক্ত করবেন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৭। দীর্ঘদিন যাবৎ আমার মাথায় অনেকগুলো গুটিসহ অসহ্য চুলকানি সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞ ডাক্তার ওষুধ দিয়েছেন। কিন্তু রোগটি মোটেই সারছেন। আমি দ্রুত মুক্তি চাই।
Ñশরীফ, চাঁদপুর সদর, চাঁদপুর।
উত্তর : আপনার মাথায় সম্ভবত “ফলিকলাইটিস” হয়েছে। সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার রোগটি নির্মূল করা সম্ভব। তাই এখনই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামশ নিন।
ষ ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিকস সার্জন
সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন