শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

প্রশ্ন : আমি একজন টেইলর। বয়স ২৩। দীর্ঘদিন যাবত আমার পায়ের তলা ফেটে যাচ্ছে। দু হাতের চামড়া উঠে যাচ্ছে। শীত আসলে আরও বাড়বে বলে মনে হচ্ছে। এতে আমার কাজ চালিয়ে নিতে একটু কষ্ট হচ্ছে। প্লিজ, আমাকে একটি সু-পরামর্শ দিন।
-শান্তা আক্তার। লৌহজং। মুন্সিগঞ্জ।

উত্তর : বর্তমানে সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার সমস্যাটি নির্মুল করা সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একজন ছাত্রী । বয়স ২২। বেশ কয়েক বছর আগে থেকেই আমার গালের কিছু অংশ সাদা হয়ে গেছে। এতে আমার চেহারাটা খারাপ দেখায়। ওষুধ ব্যবহার করেও কাজ হচ্ছে না।
-রাইমা খান। খুলনা ভার্সিটি। খুলনা।

উত্তর : আপনার রোগটি সম্ভবত, শ্বেতী রোগ। বর্তমানে চিকিৎসার মাধ্যমে এটি নির্মূল করা সম্ভব। আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

প্রশ্ন : আমি একজন ব্যাবসায়ী। বয়স ৩৩। বর্তমানে আমার মাথার সামনের দিকের অধিকাংশ চুল পড়ে গিয়ে টাক হয়েছে। এতে আমি বেশ বিব্রত। স্থায়ী কোন সমাধান আছে কি?
- মমিন বেগ। জামতলা। নারায়নগঞ্জ।

উত্তর : মাথার টাক এখন কোন বড় সমস্যাই নয়। অত্যাধুনিক ‘পিআরপি থেরাপী’ কোন পার্শ্ব ক্রিয়া ছাড়াই আপনার মাথায় চুল এনে দিতে পারে।

প্রশ্ন : আমি একটি বেসরকারী প্রতিষ্ঠানের হিসাব রক্ষক। বয়স ৪৪। দু’সন্তানের বাবা। বর্তমানে সহবাসে আমার লিংগের উত্থান হচ্ছে না। তাই আমি পারিবারিকভাবে খুবই বিব্রত। বর্তমানে সমস্যাটির কোন সমাধান আছে কি?
-সেলিম মৃধা। শ্যামপুর। ঢাকা।

উত্তর : বিষয়টি সম্পূর্ণ দৈহিক বা মানসিক। বর্তমানে কারণ নির্ণয় করে চিকিৎসার মাধ্যমে সমস্যাটির স্থায়ী সমাধান সম্ভব। দেরী না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

ডা: এ কে এম মাহমুদুল হক।
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং
কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Kazol Talukder ২৯ অক্টোবর, ২০২২, ৮:৩৯ পিএম says : 0
আমার পলিপাস এর সমস্যা.... কী করতে পারি....???
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন