রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ১২:০৮ এএম

প্রশ্ন : আমি বিবাহিতা একজন গৃহিনী, বয়স ৩১। আমার গালের দু’পাশে ও কপালে বাদামী রঙ্গের ছোপ পড়েছে। অনেক মলম ব্যবহার করেছি। কিন্তু দাগটি সারছে না। এটি স্থায়ীভাবে নির্মূলের কোন ব্যবস্থা আছে কি?

-মিসেস রিমি। বারিধারা। ঢাকা

উত্তর : আপনার মুখের দাগটি সম্ভবত : মেছতা। যদি মেছতাটি এপিডার্মাল হয়, মাত্র ০১ সেশন চিকিৎসায় “লেজার”এর মাধ্যমে এটি নির্মূল করা সম্ভব। আর যদি মেছতাটি ডারমাল হয় তাহলে ০৩ সেশন চিকিৎসায় এটি ৮০% নির্মূল করা সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিত একজন ছাত্র। বয়স ১৯। আমি দীর্ঘদিন যাবৎ মূত্রনালীর ইনফেকশনে ভুগছি। অনেক ওষুধ খাবার পরও সারছে না। প্লিজ আমাকে একটি সু-পরামর্শ দিন।
-জুম্মন। শান্তিবাগ। ঢাকা

উত্তর : আপনি মূত্রনালীর ক্রণিক সংক্রমণে ভুগছেন। দেরী না করে এখনই আপনার সকালের খালিপেটের প্রস্রাব কালচার করিয়ে নিন। এতে আপনার বিশেষজ্ঞ ডাক্তার সঠিক কারণ শনাক্ত করে চিকিৎসা দিয়ে আপনাকে রোগমুক্ত করবেন।

প্রশ্ন : আমি অবিবাহিত, একজন গাড়ি চালক। বয়স ২৭। দীর্ঘদিন যাবৎ আমার মাথায় অনেকগুলো গুটিসহ অসহ্য চুলকানি সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞ ডাক্তার ওষুধ দিয়েছেন। কিন্তু রোগটি মোটেই সারছে না। আমি দ্রুত মুক্তি চাই।
-শরীফ। মতলব উত্তর। চাঁদপুর

উত্তর : আপনার মাথায় সম্ভবত : “ফলিকুলাইটিস” হয়েছে। যদিও এটি না দেখে সনাক্ত করা সম্ভব নয়। তবে সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার রোগটি নির্মূল করা সম্ভব। তাই এখনই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিতা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। বয়স ১৯। আমার মুখে, বুকে ও নাভির নিচে অনেক কালো অবাঞ্চিত লোম ভরে গেছে। আমি দ্রুত এ অবাঞ্চিত লোমগুলোর স্থায়ীভাবে নির্মূল চাই।
-আসমা। গলাচিপা। পটুয়াখালী।

উত্তর : আপনার রোগটির নাম-হারসুটিজম। বর্তমানে আধুনিক লেজার চিকিৎসায় কোনো পার্শ্ব-ক্রিয়া ছাড়াই মাত্র কয়েক সেশন চিকিৎসায় আপনার অবাঞ্ছিত লোমগুলো নির্মূল করা সম্ভব।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps