বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

প্রশ্ন : আমি একজন ছাত্রী। বয়স ২১। দীর্ঘদিন যাবৎ আমার মাথায় অনেক খুশকি জমেছে। যে কারণে চুলগুলো পড়ে পাতলা হয়ে যাচ্ছে। অনেক শ্যাম্পু ব্যবহার করেছি। খুশকি কমেনি। আমি এর দ্রুত সমাধান চাই।

-সাদিয়া আলম। ঢাকা ভার্সিটি। ঢাকা।

উত্তর : আপনার মাথার খুশকি ও চুল-পড়া সমস্যা বর্তমানে চিকিৎসার মাধ্যমে দ্রুত সমাধান সম্ভব। নিজের ইচ্ছেমতো শ্যাম্পু ব্যবহার করলে সমস্যাটির সমাধান হবে না। কারণ অনুযায়ী সঠিক ওষুধ ও প্রয়োজনে শ্যাম্পু ব্যবহার করতে হবে। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত হবে।

প্রশ্ন : আমি একজন এনজিও কর্মী। বয়স ২৯। মেয়েদের সংস্পর্শে আমার দেহে উত্তেজনা আসে না। আমার লিঙ্গ নিস্তেজ হয়ে থাকে। এতে আমি মানসিকভাবে ভেঙে পড়েছি। আমি বিয়ে করতে চাই কিন্তু সাহস পাচ্ছি না, আমি কি বিয়ে করতে পারব?
-মানিক। বনশ্রী। ঢাকা।

উত্তর : আপনার সমস্যাটি মানসিক ভীতির জন্য হতে পারে। দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। নিশ্চয়ই বিয়ে করতে পারবেন।

প্রশ্ন : আমি বিবাহিত, একজন নিরাপত্তা কর্মকর্তা। বয়স ৪২। দীর্ঘদিন যাবৎ প্রস্রাব ও মলত্যাগের সময় আমার বীর্য নির্গত হচ্ছে। এতে আমি খুব দুর্বল হয়ে পড়েছি। ডাক্তার সাহেব- প্লিজ আমাকে সুপরামর্শ দেবেন।
-জামাল শেখ। কোর্টবাড়ি। কুমিল্লা।

উত্তর : আপনার রোগটির নাম ক্রনিক প্লোস্টেটাইটিস। সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার রোগটি নির্মূল করা সম্ভব। বর্তমানে আপনি বেশি করে সবজি ও পানি খাবেন। এতে রোগটির তীব্রতা কমে আসবে। এরপর একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি বিবাহিতা একজন গৃহিনি। বয়স ৪৪। বর্তমানে আমার হাত ও পায়ের নখগুলো বির্বণ হয়ে পড়েছে। এতে আমার নখগুলো বিকৃতও হয়ে পড়ছে। আমার নখগুলোর হারানো সৌন্দর্য কি ফিরে পাব?
-আরফা ইসলাম। রায়েরবাগ। ঢাকা।

উত্তর : আপনার নখগুলো নষ্ট হওয়ার অনেক কারণ থাকতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার নখের হারানো সৌন্দর্য ফিরিয়ে আনতে পারবেন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন