বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

প্রশ্ন: আমি অবিবাহিতা। একজন ছাত্রী, বয়স ১৯। আমার মুখে অনেক লাল বাদামি তিলা হয়েছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। অনেক মলম ব্যবহার করেছি কাজ হয়নি। তাই এখন আপনার পরামর্শ চাইছি।

-ফাতেমা। আজিমপুর। ঢাকা।

উত্তর: লাল বাদামি তিলার চিকিৎসা এখন অনেকটাই সহজ। ধরন অনুযায়ী কয়েকটি আধুনিক চিকিৎসায়ই এই তিলা একেবারে নির্মূল করা সম্ভব। এতে তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্র: আমি বিবাহিত। বয়স ৪২। এক সন্তানের বাবা। ইতোমধ্যে আমার পুরুষত্বহীনতা দেখা দিয়েছে। এতে আমি বিব্রত। তাই আপনার শরণাপন্ন হলাম।
-রাজিব। মিরপুর-১২। ঢাকা।

উ: আপনার সমস্যাটি কোনো বড় সমস্যা নয়। আপনার নিকট হতে তথ্য জেনে আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই সমস্যাটি নির্মূল করা সম্ভব হবে বলে মনে হয়।

প্র: আমি অবিবাহিত। একজন চাকুরিজীনি। বয়স ৩১। বাবা-মা বিয়ে দিতে চাচ্ছেন। কিন্তু আমার মাথায় যে টাক। এ অবস্থায় কি বিয়ে সম্ভব? টাক মাথায় কি চুল গজায়?
-আসগর। গাইবান্ধা। রংপুর।

উ: টাক মাথায় চুল গজানো এখন সময়ের ব্যাপার মাত্র। অত্যাধুনিক পিআরপি থেরাপি চিকিৎসায় কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই টাক মাথায় চুল গজাতে সক্ষম। এটি পুরুষ-মহিলা সবার জন্যই প্রযোজ্য।

প্র: আমি বিবাহিতা, একজন গৃহিণী। বয়স ৩২। কিন্তু এ বয়সেই আমার মুখে বয়সের চিহ্ন এবং অনেক বলিরেখা হয়েছে। এতে আমি ঘর থেকে বেরোতে লজ্জা পাই। বাস্তবে আমার মুখের সমস্যাটির চিকিৎসা কি সম্ভব?
- কনা। ডেমরা। ঢাকা।

উ: নিশ্চয়ই চিকিৎসা সম্ভব। কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই। ‘মেসোথেরাপি’ আপনার মুখের লাবণ্য পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে সক্ষম।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ গোলাম মাওলা ২৫ জানুয়ারি, ২০২২, ১২:১৫ এএম says : 0
আমার স্ত্রীর সমস্যা? মাস খানিক আগে 62 দিন পযন্ত মাসিক না হওয়ায় প্রসাব টেষ্ট করে দেখতে পাই বাচ্চা পেটে এসেছে।তখন পল্লী ডাক্তারের পরামর্শে *এম আর কীট* নামের ট্যাবলেট দিলো এবং মাসিক শুরু হলো এক টানা সাত দিন পযন্ত চলল। মাসিক বন্ধ প্রায় 15 দিন থেকে এবং হঠাৎ **জরায়ুতে ব্যথা শুরু হলো, চিন চিন করে ব্যথা ও আগুনের তাপ লাগলে যেমন জ্বলে ঠিক তেমনি জরায়ুতে জ্বলে।এক জনের কাছ থেকে জানতে পারি যে চিনির শরবত বা স্যালাইন খাইলে না কি ভাল হয়।আজ চার দিন যাবত এই রোগে ভুগছেন আমার স্ত্রী।এখন কি উপায় আছে ???
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন