বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন ছাত্রী। বয়স ২০। এ বয়সেই আমার মাথার চুলগুলো কমে ফাঁকা হয়ে গিয়েছে এবং চুলগুলো ফেটে যাচ্ছে। এতে আমার সৌন্দর্যহানি হয়েছে। আমি চাচ্ছি, দ্রুত মাথায় চুল গজাক। এটা কি সম্ভব?

-সোমা। পল্লবী। মিরপুর।

উত্তর : বর্তমানে আধুনিক চিকিৎসায় আবার চুল গজানো সম্ভব এবং চুলের ফেটে যাওয়াও বন্ধ করা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একজন ব্যাবসায়ী। বয়স ৫৪। বিবাহের সময় এবং এই কয়েক বছর আগেও আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিংগ একেবারে নিস্তেজ হয়ে গিয়েছে। দ্রুত বীর্যস্খলন হয়ে যায়। এতে আমি বিব্রত বোধ করছি। তাই স্থায়ী সমাধান চাচ্ছি।
- আফজাল। মোহাম্মদপুর। ঢাকা।

উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীন হয়ে পড়েছেন। শরীর ও মন ঠিক থাকলে বয়স কোন সমস্যা নয়। বর্তমানে আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে কোন পার্শ্বক্রিয়া ছাড়াই পুরুষত্বহীনতা নির্মূল করা সম্ভব। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি শিক্ষিকা। বয়স ৩৮। এ বয়সেই আমার মুখে অনেক বয়সের চিহ্ন হয়েছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে যাচ্ছে। এ এক বিড়ম্বনা। ডাক্তার সাহেব আমি আমার মুখের ত্বক পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
- সামিহা। কুয়াকাটা। পটুয়াখালি।

উত্তর : আর কোন ভাবনা নেই। অত্যাধুনিক মেসোথেরাপির মাধ্যমে আপনার মুখশ্রী পূর্বাবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া হয় না।

প্রশ্ন : আমি বিবাহিতা ৩ সান্তানের মা। বয়স ৩২। এই শীতে আমার দু’পায়ের তালু ফেটে রক্ত বের হচ্ছে। কোন ওষুধেই কাজ হচ্ছে না। আপনার কাছে এর কোন চিকিৎসা আছে কি?
-সালমা। গোলাপগঞ্জ। সিলেট।

উত্তর : পা ফাটা এখন আর কোন বড় সমস্যা নয়। বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে অল্প সময়েই এটি নির্মূল করা সম্ভব। তবে পা দেখে, কোন অবস্থায় এখন এটি আছে তারপর চিকিৎসা শুরু করতে হবে।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps