বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

প্রশ্ন : আমি একজন ছাত্র। বয়স ২৫ বছর। এবয়সেই আমার মাথার চুল পড়ে গিয়ে টাক সৃষ্টি হয়েছে। বিশেষ করে কপালের দু’পাশে অনেকটা খালি হয়ে গিয়েছে। আমি এর দ্রুত সমাধান চাই।

-কামরুল। চামেলীবাগ। ঢাকা।

উত্তর : বর্তমানে অত্যাধুনিক ‘পিআরপি থেরাপির’ মাধ্যমে টাক মাথায় চুল গজানো সম্ভব। যেহেতু নিজের শরীরের প্লাটেলেট ও প্লাজমা এখানে ব্যাবহার করা হয় তাই এতে কোনো পার্শ্বক্রিয়া নেই। তবে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শেই এটি করা উচিত।

প্রশ্ন : আমি একজন ব্যাংকার। বয়স ৪৮। বর্তমানে সহবাসে আমার দ্রুত বীর্য-স্থলন হয়ে যায়। এতে আমি হতাশ হয়ে পড়েছি। তাই আপনার শরণাপন্ন হলাম।
-মোঃ আলী আশরাফ। জামতলা। নারায়ণগঞ্জ।

উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীন হয়ে পড়েছেন। এত অল্প বয়সে এটি অস্বাভাবিক। তবে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের মাধ্যমে আপনার সমস্যাটি স্থায়ীভাবে নিরাময় করা সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিতা এবং মাত্রই একটি বেসরকারী চাকুরীতে যোগ দিয়েছি। বয়স ২০। আমার মুখে অনেক লাল-বাদামী তিলা আছে। আমি দ্রুত এসবের নির্মূল চাই।
-মিতালি। আগ্রাবাদ। চট্টগ্রাম।

উত্তর : আপনার মুখের ত্বকের তিলাগুলো হলো ফ্রিকলস। আপনি এখন থেকেই রোদে যাওয়া বন্ধ করুন এবং একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে লেজার চিকিৎসা নিন। এতে আপনার তিলাগুলো কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল হয়ে যাবে।

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন ছাত্রী। বয়স ১৮। আমার মুখে, বুকে ও নাভীর নিচে অনেক কালো লোমে ভরে গেছে। আমি দ্রুত এ অবাঞ্ছিত লোমগুলোর স্থায়ীভাবে নির্মূল চাই।
-আসমা। গলাচিপা। পটুয়াখালী।

উত্তর : আপনার রোগটির নাম হারসুটিজম। বর্তমানে লেজার চিকিৎসায় কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই মাত্র কয়েক সেশন চিকিৎসায় আপনার অবাঞ্ছিত লোমগুলো নির্মূল করা সম্ভব।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ আব্দুস সালাম ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৫ এএম says : 0
আসসালামু আলাইকুম স্যার। স্যার আপনার সাথে ব্যক্তিগতভাবে দেখা করতে চাই। কিভাবে দেখা করব?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps