শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাঁচা-মরার লড়াইয়ে পিএসজির-লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

এবারের চ্যাম্পিয়ন্স লিগ মৌসুমে সবার আগে নক আউট পর্বে উঠেছে বার্সেলোনা। কাতালান সমর্থকরা তাই আজ পিএসভি আইন্দোভেনের বিপক্ষে ম্যাচটি নির্ভার হয়েই দেখতে পারবেন। ডাচ ক্লাবটির বিপক্ষেই প্রথম লেগে ৪-০ গোলের জয়ে হ্যাটট্রিক করেছিলেন লিওনেল মেসি। কিন্তু লিভারপুল-পিএজসি মহাগুরুত্বপূর্ণ ম্যাচের দিন কী কেউ পিএসভি স্টেডিয়ামের দিকে নজর দেবেন?

জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন নিশ্চিত হবে বার্সার। পিএসভির সামনে সুযোগ তৃতীয় স্থানে থেকে ইউরোপা লিগ নিশ্চিত করার। ইনজুরিগ্রস্থ বার্সার বিপক্ষে সুযোগটা কাজে লাগাতেও পারে পিএসভি। আর্থার, কিলিসেন, রাফিনহে, রবার্তোদের পর আর্নেস্তো ভালভার্দের কপালে ভাজ বাড়িয়ে দিয়েছে লুইস সুয়ারেজের হাটুর ইনজুরি। দুই সপ্তাহ উরুগুয়ান তারকাকে পাবেন না বার্সা কোচ। টানা তিন ম্যাচ জয়হীন থাকা দলটির জন্য যা সত্যিই বড় ধরণের একটা ধাক্কা। অবশ্য এর মাঝে ভালো খবরও আছে। চোট কাটিয়ে দলে ফিরেছেন মাঝমাঠের দুই তারকা ফিলিপ কুতিনহো ও ইভান রাকিটিচ।
আসল লড়াইটা হবে ‘বি’ গ্রুপের অন্য ম্যাচে। যে ম্যাচে সেরি আর দল ইন্টার মিলানকে আতিথ্য দেবে প্রিমিয়ার লিগে নব্য শক্তি হয়ে ওঠা টটেনহ্যাম হটস্পার। টুর্নামেন্টে টিকে থাকতে হলে জিততেই হবে স্পার্সদের। আর শেষ আটের টিকিট পেতে ড্র করলেই চলবে ইন্টারকে।
তবে আসল লড়াইটা হবে ‘সি’ গ্রুপে। গ্রুপ পর্বে দুটি করে ম্যাচ বাকি। অথচ এই গ্রুপ থেকে পরের রাউন্ডে উঠার সম্ভবনা বাঁচিয়ে রেখেছে চার দলই। শীর্ষ দুই দল লিভারপুল ও নাপোলির সংগ্রহ ছয় পয়েন্ট করে। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় শীর্ষে লিভারপুল। পাঁচ পয়েন্ট পিএসজির। চার পয়েন্ট নিয়ে আশা জাগিয়ে রেখেছে বেলজিয়ামের দল রেড স্টারও। সর্বশেষ ম্যাচে ঘরের মাঠে লিভারপুলকে ২-০ গোলে হারিয়ে চমক উপহার দেয় রেড স্টার। একই রাতে নাপোলি-পিএসজি ম্যাচটি ১-১ ড্র হলে জটিল হয়ে পড়ে গ্রুপের হিসাব-নিকাশ। আসরে টিকে থাকতে এখন জয়ের বিকল্প ভাবার অবকাশ নেই কারোরই।
এমন ম্যাচে দলের দুই প্রাণভোমরা কিলিয়ান এমবাপে ও নেইমারকে নিয়ে রয়েছে চরম অনিশ্চয়তা। আন্তর্জাতিক বিরতির সময় দুই জনই জাতীয় দল থেকে ফিরেছেন ইনজুরি সাথে নিয়ে। উরুগুয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে কাঁধে চোট পেয়ে মাঠ ছাড়েন এমবাপে। ক্যামেরুনের বিপক্ষে বন্ধুত্বের ম্যাচে কুঁচকিতে আঘাত পেয়ে ম্যাচ শেষ করতে পারেননি নেইমারও। ফেভারিটের তকমা নিয়ে টুর্নামেন্ট শুরু করা টমাচ টাচেলের দলের জন্য যা সত্যিই ভাবনার।
টুর্নামেন্টের শেষ সাত ম্যাচে মাত্র একটি জয়ের পরিসংখ্যানও ফরাসি চ্যাম্পিয়নদের সঙ্গে বেমানান। শক্তির কথা বলতে গেলে, ঘরের মাঠ। চলতি মৌসুমে দায়ীত্বে এসে যেখানে সব ম্যাচেই জয় পেয়েছেন টাচেল। তবে আজকের ম্যাচটা যে অন্য ম্যাচের চেয়ে আলাদা তা তিনি নিজেও জানেন। জানেন দলীয় অধিনায়ক থিয়াগো সিলভাও। সতীর্থদের উদ্দেশ্যে তাই বলেছেন, ‘লিভারপুলকে হারাতে আমাদের অনেক ভালো খেলতে হবে। এমন দলের বিপক্ষে গড়পড়তা পারফর্ম্যান্সে কাজ হবে না। আমরা শীর্ষ পর্যায় নিয়ে কথা বলছি তাই আমাদের সেভাবে প্রস্তুত হতে হবে।’ নেইমার-এমবাপের ইনজুরির প্রশ্নে দলের রক্ষণ সেনানী বলেন, ‘তারা দিন দিন সুস্থ হয়ে উঠছে। বুধবার (আজ) পর্যন্ত হাতে সময় আছে। এটা আমাদের জন্য ভালো। আমি মনে করি তারা খেলতে পারবে।’ এদিকে এক সুত্রের বরাত দিয়ে ইএসপিএন জানিয়েছে, দলের সঙ্গে অনুশীলন করেছেন এমবাপে ও নেইমার।
ক্লপের অবশ্য এসব নিয়ে ভাবতে হচ্ছে না। সালাহ-ফিরমিনো-মানে-ফন ডিকদের নিয়ে গড়া পূর্ণশক্তির দলই পাচ্ছেন তিনি। সঙ্গে প্রথম লেগে ঘরের মাঠে রোমাঞ্চকর ৩-২ গোলে জয়ের প্রেরণা তো রয়েছেই। হুঙ্কার ছেড়েছেন দলের রক্ষণ তারকা ভার্গিল ফন ডাইক, ‘আমরা প্যারিসে জিততে চাই। আমরা সেখানে ড্রয়ে লক্ষ্য নিয়ে যচ্ছি না।’ তবে কাজটা যে সহজ হবে না সেটাও মানছেন ডাচ ডিফেন্ডার, ‘এটা অবিশ্বাস্যভাবে কঠিন ম্যাচ হতে যাচ্ছে কারণ তারা ঘরোয়া লিগে প্রত্যেকটা ম্যাচ জিতেছে এবং ঘরের মাঠেও তারা অনেকদিন হারেনি।’

 

আজ মুখোমুখি
লকোমতিভ-গালাতাসারাই, রাত ১১:৫৫টা
টটেনহ্যাম-ইন্টার মিলান, রাত ২টা
পিএসজি-লিভারপুল, রাত ২টা
অ্যাটলেটিকো-মোনাকো, রাত ১১:৫৫টা
আইন্দোভেন-বার্সেলোনা, রাত ২টা
পোর্তো-শালকে, রাত ২টা
নাপোলি-রেড স্টার, রাত ২টা
ডর্টমুন্ড-ক্লাব বুর্গ, রাত ২টা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন