মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংসদ নির্বাচন

হেভিওয়েট প্রার্থীরা শক্ত অবস্থানে

মো. শামসুল আলম খান | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বৃহত্তর ময়মনসিংহে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থীদের দলীয় মনোনয়ন নিশ্চিত হয়েছে। মনোনয়ন নিয়ে সবার মাঝে কমবেশি উৎকন্ঠা থাকলেও এক্ষেত্রে তারা ছিলেন টেনশনমুক্ত। তাদের মনোনয়ন নিশ্চিতে উদ্দীপ্ত দলটির নেতা-কর্মীরা। ভোটের মাঠে তাদের অবস্থান কী হয় এ নিয়ে ব্যাপক আগ্রহ রয়েছে অনেকের। তবে তাদের অনুসারী নেতা-কর্মীরা মনে করেন, ভোটের মাঠে তাদের অবস্থান বেশ সুদৃঢ়। তারাই এসব আসন থেকে নির্বাচিত হবেন। তাদের জনপ্রিয়তার সামনে টিকতেই পারবেন না প্রতিদ্ব›দ্বী প্রার্থীরা।
আওয়ামী লীগের রাজনীতিতে দলীয় প্রধান শেখ হাসিনার পরীক্ষিত সৈনিক মতিয়া চৌধুরী। তিনি শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ি) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য। এবারো তিনি মনোনয়ন পেয়েছেন। তার বিপরীতে এখনো বিএনপি’র প্রার্থী নিশ্চিত হয়নি। আসনটিতে চাঙ্গা মনোভাবে রয়েছেন মতিয়া সমর্থক নেতা-কর্মীরা। ময়মনসিংহ-৪ (সদর) আসন থেকে দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতায় সংসদ সদস্য হন জাতীয় পার্টির জ্যেষ্ঠ কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ। আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির জোট বহাল থাকায় এবারো এ আসনে প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। ফলে রওশন এরশাদই শেষ পর্যন্ত জোটের প্রার্থী হচ্ছেন এটি নিশ্চিত। এ আসনের পাশাপাশি ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসন থেকেও নির্বাচন করতে রওশন এরশাদ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ আসনে আওয়ামী লীগ সাবেক সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানীকে প্রার্থী দিয়েছে। তবে জাতীয় পার্টির নেতা-কর্মীরা মনে করেন, সব হিসাব-নিকাশশেষে রওশনকে এখানেও জোটের প্রার্থী করা হবে।
মেলান্দহ-মাদারগঞ্জ উপাজেলা নিয়ে গঠিত জামালপুর-২ আসনে দলের ভেতর অপ্রতিদ্ব›দ্বী বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। নিজের উদ্যোগে তিনি প্রায় ৪০ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প উপহার দিয়েছেন জামালপুরে। ফলে ভোটারদের ‘গুডবুকে’ রয়েছেন তিনি। ৬ষ্ঠ বারের মতো এ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন তিনি। এবারো আসনটিতে তার বিজয় নিশ্চিত হিসেবেই ধরে নিয়েছেন কর্মী-সমর্থকরা। কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসন থেকে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে পুলিশের সাবেক আইজিপি, রাষ্ট্রদূত ও সচিব নূর মোহাম্মদকে। প্রায় ৩২ বছরের চাকরি জীবনের পর এবার রাজনীতির মাঠেও আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছেন তিনি। ইনকিলাবকে তিনি বলেন, ‘রাজনীতি হলো মানুষের জন্য ভালো কিছু করা। মানুষের প্রতি যার মমত্ববোধ থাকবে, যার মধ্যে মানবিকতা থাকবে তিনি রাজনীতিবীদ হবেন। আমি শেখ হাসিনার উন্নয়নের মহাযাত্রায় আমার এলাকার মানুষদের শরীক করতে চাই।’
টাঙ্গাইল-৬ (দেলদুয়ার-নাগরপুর) থেকে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে দীর্ঘদিন তিনি ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী এবং বর্তমানে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। টেলিযোগাযোগ বিভাগে থাকার সময় মোবাইল সিমের বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন করা ছাড়াও একাধিক ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করে প্রশংসিত হন তারানা। তথ্য মন্ত্রণালয়েও ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’ চালু করতে তিনিই উদ্যোগ নেন। ভালো অনেক কর্মকান্ডের পরেও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতির মনোনয়ন বঞ্চনায় হতাশ দলটির নেতা-কর্মীরা। মধুপুর-ধনবাড়ীউপজেলা নিয়ে গঠিত টাঙ্গাইল-১ আসন থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসনটিকে আওয়ামী লীগের দুর্গে পরিণত করেছেন দলটির সভাপতি মন্ডলীর সদস্য ড.আব্দুর রাজ্জাক। আওয়ামী লীগের প্রথম মেয়াদে খাদ্যমন্ত্রী হিসেবে এই দুই উপজেলায় ব্যাপক উন্নয়ন করেন তিনি। দিন কয়েক আগে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সদস্য হয়েছেন ড.রাজ্জাক। আবার আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রণয়ন কমিটির দায়িত্বও দেয়া হয়েছে তাকে। এবারো এ আসনে তাকে মনোনয়ন দেয়া হয়েছে। এবারো ভোটের মাঠে সুসংহত অবস্থানে রয়েছেন তিনি। টাঙ্গাইল-৪ (কালিহাতী) ও টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসন থেকে দলীয় মনোনয়নপত্র কিনেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আব্দুল কাদের সিদ্দিকী বীরউত্তম। তিনি ড. কামালের নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের অন্যতম ‘থিঙ্ক ট্যাঙ্ক’। ঐক্যফ্রন্ট জোটগতভাবে নির্বাচন করায় টাঙ্গাইল-৮ আসনে তাকে ছাড় দিলে ফলাফল উল্টো হতে পারে। এবারো জাতীয় পার্টি আওয়ামী লীগের কাছে ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনটি দাবি করেছে। এ আসনে বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির প্রভাবশালী প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম। সরকারি দলকে এবারো আসনটি ছাড়তে রাজি নয় জাতীয় পার্টির নেতা-কর্মীরা।
ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসন থেকে বিএনপি’র সাবেক জ্বালানী প্রতিমন্ত্রী ও দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি এ.কে.এম.মোশাররফ হোসেনকে মনোনয়ন দেয়া হয়েছে। তাকে ঠেকাতে নানা কুটকৌশল প্রয়োগ করছেন তার ছোট ভাই জাকির হোসেন ওরফে ক্লাসিক বাবলু। মোশাররফ হোসেনের পাশাপাশি তাকেও দ্বিতীয় অপশনে মনোনয়ন দেয়া হয়েছে। ময়মনসিংহ-৪ (সদর) আসন থেকে যৌথভাবে দলীয় মনোনয়ন পেয়েছেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান ও ড্যাব মহাসচিব ডা. এ.জেড.এম.জাহিদ হোসেন ও ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদ। শেষ পর্যন্ত তাদের দু’জনের একজন ভোটে লড়বেন। অবশ্য এ মনোনয়ন প্রাপ্তিতে খুশি দলটির সর্বস্তরের নেতা-কর্মী। টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসন এবং টাঙ্গাইল-৫ (সদর) আসন থেকে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন যুবদল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু। টাঙ্গাইল-২ আসনে তার বড় ভাই একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামী আব্দুস সালাম পিন্টু দলীয় মনোনয়ন পেলে টাঙ্গাইল-৫ (সদর) থেকে ধানের শীষ প্রতীক নিয়ে ভোটে দেখা যাবে তাকে।
কিশোরগঞ্জ-১ (সদর) আসনে জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হলেও আসনটিতে তাকে মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন তার ছোট ভাই মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলামও। তাকে কোন হিসাবেই নেয়নি আওয়ামী লীগের হাইকমান্ড। ধারণা করা হচ্ছে, দলের শীর্ষ মহল তার ওপর অসন্তুষ্ট। এ আসনে সৈয়দ আশরাফের পাশাপাশি বিকল্প হিসেবে রাখা হয়েছে মশিউর রহমান হুমায়ুনকে।
হাওর বেষ্টিত অষ্টগ্রাম, ইটনা ও মিঠামইন উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-৪ আসন। এ আসনে বর্তমান সংসদ সদস্য রাষ্ট্রপতির জ্যেষ্ঠ ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক। আসনটি থেকে ৭ বার ভোটযুদ্ধে জয়ী হয়ে ইতিহাস গড়েছেন প্রেসিডেন্ট আব্দুল হামিদ।
প্রেসিডেন্টর ছেড়ে দেয়া আসনে প্রথমে উপ-নির্বাচন এবং দশম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন রেজওয়ান আহাম্মদ। ভোটারদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলা এ রাজনীতিক গত দুই বছরে প্রায় ৫ শতাধিক জনসভা ও কর্মীসভায় যোগ দিয়ে নজির স্থাপন করেছেন। জানতে চাইলে রেজওয়ান আহাম্মদ তৌফিক ইনকিলাবকে বলেন, ‘এলাকার মানুষের আপদে-বিপদে সব সময় পাশে ছিলাম। আমার প্রতিও তাদের ভালোবাসা নি:স্বার্থ। আর এ ভালোবাসার জোরেই আমি নির্বাচনী বৈতরণী পাড়ি দিবো।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন