শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংসদ নির্বাচন

হেভিওয়েট বনাম নতুন মুখ

গাজীপুরের ৫টি আসন

মো. দেলোয়ার হোসেন, গাজীপুর থেকে | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

গাজীপুর জেলায় ৫টি সংসদীয় আসনের মধ্যে এবারও আওয়ামী লীগ তাদের হেভিওয়েট প্রার্থী দিয়েছে। অপরদিকে বিএনপি ৫টি আসনের মধ্যে ৩টিতেই দিয়েছে নতুন মুখ। আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী এবং বিএনপির বেশির ভাগ নতুন মুখ এ নির্বাচনে কতটা প্রতিদ্ব›দ্বী হবে তা এখন দেখার বিষয় বলে রাজনৈতিকমহল মনে করছেন।
গাজীপুর-১ (কালিয়াকৈর) : এ আসনে আওয়ামী লীগের রয়েছে হেভিওয়েট প্রার্থী একাধিকবার নির্বাচিত সংসদ সদস্য মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ.ক.ম. মোজামেল হক। একাধিকবার নির্বাচিত এ সংসদ সদস্য এলাকার ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন বলে দাবি করছেন এখানকার আওয়ামী লীগ কর্মী-সমর্থকরা। তারা মনে করছেন, এই উন্নয়ন কাজের দিকে তাকিয়ে হলেও এখানকার জনগণ আওয়ামী লীগের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবে। এ আসনে বিএনপির প্রার্থী রয়েছেন সাবেক স্থায়ী কমিটির সদস্য চৌধুরী তানভীর আহমেদ সিদ্দীকী। তিনি দীর্ঘদিন দল থেকে বহিষ্কৃত ছিলেন। সম্প্রতি তার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে দল থেকে মনোনয়ন দেয়া হয়েছে। জমিদার পরিবারের সদস্য হিসেবে চৌধুরী তানভীর আহমেদের এখানে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।
গাজীপুর-২ : গাজীপুর ২ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রয়েছেন একাধিকবার নির্বাচিত সংসদ সদস্য শহীদ আহসান উল্লাহ্ মাস্টারের ছেলে জাহিদ আহসান রাসেল। পুরাতন প্রার্থী হিসেবে এখানে তার সুনাম ও পরিচিত রয়েছে। আওয়ামী লীগের কর্মী-সমর্থকরা মনে করেন, এই পরিবারের জনপ্রিয়তা, সততা ও উন্নয়ন কাজের জন্যই জনগণ জাহিদ আহসান রাসেলকে নৌকা মার্কায় ভোট দিয়ে পুনরায় এমপি নির্বাচিত করবেন। তবে এ আসনে এবার বিএনপি দুই জনকে দলীয় মনোনয়ন দিয়েছে। এরা হলেন শ্রমিক দলের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি সালাহউদ্দিন সরকার ও গাজীপুর সিটি কপোরেশনের সাবেক মেয়র অধ্যাপক মান্নানের ছেলে মনজুরুল করিম রনি। তারা দুজনই এমপি প্রার্থী হিসেবে নতুন। এ দুজনের মধ্যে কে থাকবেন তা দেখার জন্য মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।
গাজীপুর ৩ : গাজীপুর ৩ আসনে বিএনপি তাদেরদলীয় প্রার্থী দিয়েছে ডা. রফিকুল ইসলাম বাচ্চুকে। এমপি প্রার্থী হিসেবে তিনি আসনের নতুন মুখ। আওয়ামী লীগ এ আসনে তাদের দলীয় প্রার্থী দিয়েছে সাবেক ছাত্র নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান ইকবাল হোসেন সবুজকে। তিনিও এ আসনের এমপি প্রার্থী হিসেবে নতুন। সামনের নির্বাচনে দুই দলের এই দুই নতুন মুখের কে কতটা জনপ্রিয় তা দেখার জন্য নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে। গাজীপুর ৪ : গাজীপুর ৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী দিয়েছে শহীদ তাজউদ্দীনের কন্যা বর্তমান এমপি সিমিন হোসেন রিমিকে। এর আগে এ আসনে এমপি ছিলেন তার ছোট ভাই তানজিম আহমেদ সোহেল তাজ। বিএনপি এ আসনে মনোনয়ন দিয়েছেন বিএনপি স্থায়ী কমিটির সাবেক সদস্য মরহুম আ.স.ম. হান্নান শাহ-এর ছেলে রিয়াজুল হান্নানকে। এ আসনে তিনিও এমপি প্রার্থী হিসেবে নতুন। স্থানীয় সূত্র জানায়, রিয়াজুল এমপি প্রার্থী হিসেবে নতুন হলেও তার পিতার জনপ্রিয়তাকে কাজে লাগাতে পারলে তার জয়ের এবার সমূহ সম্ভাবনা রয়েছে। গাজীপুর-৫ : গাজীপুরের এ আসনটিও দীর্ঘদিন রয়েছে আওয়ামী লীগের দখলে। এ আসনে আওয়ামী লীগ তাদের দলীয় প্রার্থী দিয়েছেন বতমান এমপি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকিকে। আওয়ামী লীগের এ প্রার্থীর সাথে সামনে নিবাচনে প্রতিদ্ব›িদ্বতা হবে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি এ কে এম ফজলুল হক মিলনের। দুই দলের প্রার্থীরই রয়েছে এখানে ব্যাপক জনপ্রিয়তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন