রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুমিল্লার ১১টি আসনে এমপি হওয়ার দৌড়ে সশিক্ষিতরাও

চান্দিনা (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লার ১১ টি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ১৪২ জন। তাদের মধ্যে ১২৬ জনের শিক্ষাগত যোগ্যতা এসএসসি থেকে স্নাতকোত্তর পর্যন্ত। এর মধ্যে ১১ জন স্বশিক্ষিত ও দুজন সাক্ষরজ্ঞান সম্পন্ন। দুজন প্রার্থী পঞ্চম ও সপ্তম শ্রেণি পাস। একজন এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন। নিম্নশিক্ষিত এই প্রার্থীরাও চান এমপি হতে। নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা থেকে তাঁদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। হলফনামার ১ নম্বর অনুচ্ছেদে সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার কলামে প্রার্থীরা নিজেরাই এ তথ্য উল্লেখ করেছেন।
হলফনামার নথি ঘেঁটে দেখা গেছে, ওই ১৪২ জন প্রার্থীর মধ্যে ১২৬ জনের শিক্ষাগত যোগ্যতা এসএসসি থেকে স্নাতকোত্তর পর্যন্ত। বাকি ১৬ জন এসএসসি পাস করতে পারেননি।

তাঁদের মধ্যে কুমিল্লা-২ (হোমনা ও তিতাস) আসনে মুসলিম লীগের প্রার্থী নূরে আলম ভূঁইয়া এসএসসিতে অকৃতকার্য। জাকের পার্টির প্রার্থী আবদুল লতিফ স্বশিক্ষিত। কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনে জাতীয় পার্টির (জাপা) আলমগীর হোসেন পঞ্চম শ্রেণি, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. নজরুল ইসলাম, বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) মো. হেলালউদ্দিন, প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. কামাল উদ্দিন ভূঞা, জাতীয় পার্টির আক্তার হোসেন স্বশিক্ষিত এবং স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম সপ্তম শ্রেণি পাস করেছেন। কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি রব) আবদুল মালেক ও ইসলামী আন্দোলনের মো. বেন ইয়ামিন সরকার স্বশিক্ষিত। কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম ইদ্রিস স্বশিক্ষিত। কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) মো. শাহজাহান সিরাজ সাক্ষরজ্ঞান সম্পন্ন। কুমিল্লা-৮ (বরুড়া) আসনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মো. আহসান উল্লাহ স্বাক্ষরজ্ঞান সম্পন্ন, ইসলামী আন্দোলনের প্রার্থী মিজানুর রহমান স্বশিক্ষিত। কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসনে ইসলামী আন্দোলনের সেলিম মাহমুদ স্বশিক্ষিত। কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনে বিকল্পধারা বাংলাদেশের শামছুল হক জেহাদী স্বশিক্ষিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন