শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ড. কামাল-ব্যারিস্টার খোকনের ওপর হামলায় আইনজীবীদের প্রতিবাদ-নিন্দা

সুপ্রিম কোর্টে আইনজীবীদের প্রতিবাদ সভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান সমন্বয়ক ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন এবং সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকনের ওপর সরকার দলীয় নেতাকর্মীদের হামলার ঘটনায় তীব্র প্রতিবাদ, নিন্দা এবং ঘটনার সাথে জড়িতদের গ্রেফতার করে শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন বিভিন্ন আইনজীবী সংগঠন ও আইনজীবী নেতৃবৃন্দ। এছাড়া ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকনের ওপর গুলি চালানোর ঘটনার প্রতিবাদে সুপ্রিম কোর্টে প্রতিবাদ সমাবেশ করেছেন সাধারণ আইনজীবীরা। সভায় বক্তারা অবিলম্বে জড়িতদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।
খন্দকার মাহবুব হোসেনের নিন্দা: সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এর উপর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানিয়েছেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইচ চেয়ারম্যান প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। এক বিবৃতিতে তিনি মাহবুব উদ্দিন খোকনে উপর হামলাকারীদেরকে দ্রæত গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবী জানান। তিনি এ অত্যাচার ও জুলুমের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ঐক্যবদ্ধভাবে আগামী ৩০ ডিসেম্বর ধানের শীষে ভোট দেয়ার আহবান জানান।
জাতীয় আইনজীবী সমিতির প্রতিবাদ: বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতির (সমগ্র দেশের বার অ্যাসোসিয়েশন সমূহের ফেডারেশন) সভাপতি অ্যাডভোকেট শাহ খসরুজ্জামান গত ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী স্মৃতি সৌধে শ্রদ্ধা জানিয়ে ফেরার পথে আইনজীবীদের নেতা ড. কামাল হোসেনের ওপর হামলা এবং গত ১৫ ডিসেম্বর নির্বাচনী প্রচারণা চালানোর সময় সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকনের ওপর গুলি বর্ষণের তীব্র নিন্দা জানিয়েছেন। গতকাল সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে তিনি ঘটনার তদন্ত করে গুলি বর্ষণকারীদের গ্রেফতার করার দাবি জানান। একই সঙ্গে দেশকে অস্থিতিশীল করার হাত থেকে রক্ষা করার জন্য সরকারের প্রতি আহŸান জানান।
সুপ্রিম কোর্টে আইনজীবীদের প্রতিবাদ সভা: নোয়াখালী-১ আসনের ধানের শীষের প্রার্থী ও সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকনের ওপর গুলি বর্ষণের প্রতিবাদে গতকাল সুপ্রিম কোর্টে প্রতিবাদ সভা করেছেন সাধারণ আইনজীবীরা। সভায় বক্তারা ব্যারিস্টার খোকনের ওপর গুলি বর্ষণ কারীদের অবিলম্বে গ্রেফতার করে শাস্তির আওতায় আনার এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি জানান। তারা নির্বাচন কমিশনকে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির লক্ষ্যে অবিলম্বে সকল নির্বাচনী এলাকায় সেনাবাহিনী মোতায়েন করে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করতে নির্বাচন কমিশনের প্রতি আহŸান জানান। গতকাল দুপুরে সুপ্রিম কোর্ট বার ভবনের ১নং হলে সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট এবিএম ওয়ালিউর রহমান খানের সভাপতিত্বে সাধারণ আইনজীবীদের এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন জাতীয় আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট শাহ খসরুজ্জামান, ঢাকা বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অ্যাডভোকেট সানা উল্লাহ মিয়া, সুপ্রিম কোর্ট বারের সিনিয়র সহ-সভাপতি গোলাম মোস্তফা, সহ-সভাপতি ড. গোলাম রহমান, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক এবিএম রফিকুল হক তালুকদার রাজা, আইনজীবী শরীফ ইউ আহমেদ, মুজিবুর রহমান, মাসুদ রানা প্রমুখ।
শাহ খসরুজ্জামান বলেন, জাতীয় সংসদ নির্বাচনের আগে এই ধরণের হামলা গণতন্ত্রের ওপর আঘাত বলে মনেকরি। নির্বাচনের প্রাককালে যদি এই ধরণের ঘটনা ঘটতে থাকে তাহলে দেশ অস্থিতিশীল পরিবেশের দিকে যেতে পারে এবং গণতন্ত্র বিপন্ন হতে পারে। দেশে সুষ্ঠ পরিবেশে যদি নির্বাচন না হয় তা হলে গণতন্ত্র ব্যহত হবে। তিনি বলেন, ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকনের ওপর যে হামলা হয়েছে তা ন্যাক্কার জনক। আমি এই ঘটনার নিন্দা জানাচ্ছি। ভবিষ্যতে যাতে এই ধরণের ঘটনা না ঘটে সেজন্য সরকারকে দৃড়তার সঙ্গে পদক্ষেপ গ্রহণ করার আহবান জানাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন