বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘সব ধর্মান্তকরণ বেআইনি নয়’, পর্যবেক্ষণ ভারতের সুপ্রিম কোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ৭:২৬ পিএম

সব ধর্মান্তকরণ বেআইনি নয়, পর্ববেক্ষণ ভারতের সুপ্রিম কোর্টের। ভিন্ন ধর্মীয় বিশ্বাস থাকলেও সম্প্রতি বিয়ে করেছেন বিজেপি শাসিত মধ্যপ্রদেশের যুগল। এরপর ওই যুগলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। যদিও হাই কোর্টে ধর্মান্তকরণ নিয়ে রাজ্যের আবেদন খারিজ হয়ে যায়। সম্প্রতি সুপ্রিম কোর্টে মামলা করেছে শিবরাজ সিং চৌহান সরকার। সেই মামলা শুনতে রাজি হলেও এদিন শীর্ষ আদালতের বিচারপতিরা জানালেন, সমস্ত ধর্মান্তকরণ বেআইনি নয়।

মধ্যপ্রদেশের সরকারের হয়ে মামলাটি লড়ছেন সলিসিটার জেনারেল তুষার মেহতা। তার দাবি, বেআইনি ধর্মান্তকরণের অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে বিয়েকে। “আমরা অন্ধ হয়ে থাকতে পারি না।” যদিও হাই কোর্ট জানিয়েছিল, সেকশন ১০-এর ধর্মীয় স্বাধীনতা আইন এক্ষেত্রে প্রয়োগ করতে পারে না মধ্যপ্রদেশ সরকার। কারণ স্বেচ্ছায় বিয়ে করেছেন ওই যুগল। এই বিষয়ে তারাই সিদ্ধান্ত নিয়েছেন। তাদের উপর কেউ চাপ সৃষ্টি করেননি। যদিও শিবরাজ সরকারের দাবি, জেলাশাসককে না জানিয়ে বিয়ে করেছে যুগল। অতএব, তা বেআইনি। যদিও এই যুক্তি মানেনি হাই কোর্ট।

এরপরেই সুপ্রিম আবেদন করে মধ্যপ্রদেশ সরকার। এদিন আদালত জানিয়েছে, মামলা শুনবে তারা, তবে সব ধর্মান্তকরণ বেআইনি নয়। আগামী ৭ ফেব্রুয়ারি মামলা শুনানির তারিখ দিয়েছে শীর্ষ আদালত। মঙ্গলবার সলিসিটার জেনারেল তুষার মেহতা হাই কোর্টের নির্দেশে স্থগিতাদেশ দাবি করেন। তা খারিজ করে দেন শীর্ষ আদলতের বিচারপতিরা।

প্রসঙ্গত, ধর্মান্তকরণ নিয়ে গোটা দেশেই হইচই শুরু হয়েছে গত কয়েক বছরে। বেশ কয়েকটি রাজ্যে এই বিষয়ে কড়াকড়ি শুরু হয়েছে। ধর্মান্তকরণ বিরোধী আইন কার্যকর করতে সক্রিয় গুজরাটের বিজেপি সরকার। বিয়ের মাধ্যমে ধর্ম বদল রুখতে গুজরাট সরকার যে উদ্যোগ নিয়েছিল, সেই উদ্যোগে আইনি বাধা কাটাতে শীর্ষ আদালতে জোরাল সওয়াল গুজরাট সরকারের। সুপ্রিম কোর্টে তারা জানিয়ে দিল, ধর্মপালনের স্বাধীনতা কাউকে অবাধে ধর্মান্তকরণের স্বাধীনতা দেয় না। গুজরাটের বিজেপি সরকারও আর পাঁচটা বিজেপি শাসিত রাজ্যের মতো লাভ জেহাদ নিয়ে উদ্বিগ্ন। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন