শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্যক্তি গোষ্ঠি ও দলীয় স্বার্থে সংবিধানের ব্যবহার কখনও শুভ হতে পারে না

সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তীতে প্রেসিডেন্ট আবদুল হামিদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ বলেছেন, ব্যক্তি, গোষ্ঠী ও দলীয় স্বার্থে সংবিধানের ব্যবহার কখনো শুভ হতে পারে না। রাষ্ট্রপ্রধান সংবিধানের পবিত্রতা ও মর্যাদা অক্ষুন্ন রাখতে নির্বাহী, আইন ও বিচার বিভাগকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।
গতকাল শনিবার সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী এবং সংবিধান দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। রাজধানীর শেরে বাংলানগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংবিধান দিবসের আলোচনায় প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ সংবিধান বিরোধী তৎপরতা রোধে সজাগ থাকার আহ্বান জানান। তিনি বলেন, ব্যক্তি, গোষ্ঠী ও দলীয় স্বার্থে সংবিধানের ব্যবহার কখনো শুভ হতে পারে না। রাষ্ট্রপ্রধান সংবিধানের পবিত্রতা ও মর্যাদা অক্ষুন্ন রাখতে নির্বাহী, আইন ও বিচার বিভাগকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বিচার বিভাগ ও আইনজীবীদের এক্ষেত্রে অগ্রণী ভুমিকা রাখতে হবে। গণতন্ত্রের চর্চা ও মূল্যবোধের বিকাশ যত বাড়বে সংবিধানের কার্যকারিতা এবং মর্যাদাও তত বেশি বৃদ্ধি পাবে বলে আমি মনে করি। প্রেসিডেন্ট দলমত নির্বিশেষে সকলকে সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল হয়ে দেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখার তাগিদ দেন। তিনি বলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠালগ্ন থেকেই মানবাধিকার রক্ষা, ন্যায়বিচার নিশ্চিতের পাশাপাশি শান্তি ও সঙ্কটে সংবিধানের অভিভাবক ও রক্ষক হিসেবে মর্যাদাপূর্ণ ভূমিকা পালন করছে। বিচারকদের উদ্দেশ্যে তিনি আশাবাদ ব্যক্ত করেন, দেশ, জনগণ ও সংবিধানের প্রতি দায়বদ্ধ থেকে বিচারকগণ তাঁদের মেধা ও মনন প্রয়োগের মাধ্যমে আইনের শাসন ও ন্যায়বিচার নিশ্চিত করবেন।

সংবিধানের পবিত্রতা ও মর্যাদা অক্ষুন্ন রাখতে নির্বাহী, আইন ও বিচার বিভাগকে সম্মিলিতভাবে কাজ করার আহবান প্রেসিডেন্ট। তিনি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই মানবাধিকার রক্ষা, ন্যায়বিচার নিশ্চিতের পাশাপাশি শান্তি ও সঙ্কটে সংবিধানের অভিভাবক ও রক্ষক হিসেবে মর্যাদাপূর্ণ ভূমিকা পালন করছে সুপ্রিম কোর্ট। মো: আবদুল হামিদ বাংলাদেশ সুপ্রিম কোর্টেও প্রকাশনা স্মারক ‘ফিফটি ইয়ার্স (১৯৭২-২০২২) লিটারেচার অ্যান্ড লিগেসি অব সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ’-এর মোড়ক উন্মোচন করেন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি ছিলেন শ্রীলঙ্কার প্রধান বিচারপতি জয়ানথা জয়সুরিয়া । বিশেষ অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। অন্যান্যের মধ্যে অবসরপাপ্ত প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন, আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ নূরুজ্জামান,আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ, অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন,দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট মোমতাজউদ্দিন ফকির, (বার অ্যাসোসিয়েশন) সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো: গোলাম রব্বানী প্রমুখ।

দুই দিন ব্যাপি অনুষ্ঠানের আজ (রোববার) দ্বিতীয় দিন। দিনটিকে স্মরণীয় করে রাখতে আয়োজন করা হয়েছে আলোচনাসভাসহ নানা অনুষ্ঠানের। এ উপলক্ষে বর্ণাঢ্য সাজে সজ্জিত করা হয়েছে সুপ্রিম কোর্ট অঙ্গন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন