শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বয়স ৫৯ হলে বেসরকারি ব্যাংকে আর নয়

৬৫ বছরের পর চুক্তিভিত্তিক নিয়োগও বন্ধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বেসরকারি ব্যাংকেও চাকরির বয়স সীমা নির্দিষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এরফলে এখন থেকে বেসরকারি ব্যাংকগুলো আর ৬৫ বছর পার হওয়া ব্যক্তিকে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারবে না। সেই সঙ্গে তাদের সরকারি ব্যাংকের সঙ্গে মিল রেখে অবসরের নীতিমালা করতে হবে। গত সোমবার এ সংক্রান্ত সার্কুলার জারি করে ব্যাংকগুলোর পরিচালনা পরিষদ বরাবর পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।
কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, কোনো ব্যক্তির বয়স ৬৫ বছর অতিক্রান্ত হলে তিনি ব্যাংকের কোনো পদে চুক্তিভিত্তিতেও নিয়োজিত হতে বা অধিষ্ঠিত থাকতে পারবেন না। তবে পরামর্শক ও উপদেষ্টা পদে ব্যাংক কর্তৃক বিশেষ প্রয়োজনে ৬৫ বছরের বেশি কোনো ব্যক্তিকে চুক্তিভিত্তিতে বহাল রাখতে অথবা নিয়োগ দিতে পারবে। ব্যাংক কোম্পানি আইনের ৪৫ ধারার ক্ষমতাবলে এই জারি করা এই প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক এও বলেছে, প্রজ্ঞাপনটি জারির সময় চুক্তিভিত্তিক কর্মকর্তাদের চুক্তির মেয়াদ এক বছর বা তার কম সময় বাকি থাকলে তাঁরা দায়িত্ব চালিয়ে নিতে পারবেন।
সার্কুলারে আরও বলা হয়েছে, বেসরকারি ব্যাংকের পরিচালনা পরিষদ নিজ প্রতিষ্ঠানের নিয়মিত কর্মকর্তা-কর্মচারীদের অবসর গ্রহণের বয়স নির্ধারণের ক্ষেত্রে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তা বা কর্মচারীদের জন্য অবসর গ্রহণের বয়সসীমার সঙ্গে সামঞ্জস্য রেখে এ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করবেন। বাংলাদেশে প্রচলিত বিধান ও প্রথা অনুযায়ী, রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক ও সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বয়সসীমা অনুযায়ী অবসরে যান। বর্তমানে সরকারি চাকরির মেয়াদ ৫৯ বছর পর্যন্ত। তাই এখন থেকে বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা ৫৯ বছর পর্যন্ত চাকরি করতে পারবেন। এদিকে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ব্যাংকের এমডি ও অধস্তন অন্য চুক্তিভিত্তিক কর্মকর্তাদের মধ্যে অবসরের বয়সসীমা নিয়ে একধরনের অসমতা এখনো থেকে গেলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন