বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মন্ত্রণালয়ে দুদকের প্রতিবেদন স্বাস্থ্যসেবার ১১ খাতে দুর্নীতি

মালেক মল্লিক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৪১ এএম

স্বাস্থ্য সেবায় দুর্নীতি ও অনিয়মের ১১ খাত চিহ্নিত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এইসবের মধ্যে রয়েছে স্বাস্থ্য ক্ষেত্রে বিভিন্ন ক্রয়, নিয়োগ, পদোন্নতি, বদলি, পদায়ন, চিকিৎসা সেবা প্রদান, চিকিৎসায় সেবায় ইক্ইুপমেন্ট, ঔষধ সরবারাহ প্রভৃতি। এইসব দুর্নীতি প্রতিরোধে ২৫ দফা সুপারিশও করেছে দুদক। এর আগে স্বাস্থ্যের ২৩ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রনালয়ে চিঠি দেয় দুদক। এতে স্বাস্থ্য অধিদপ্তরের দুর্নীতি চক্র ভাঙতে দুদকের সুপারিশ করে। গতকাল বৃহস্পতিবার দুদকের সুপারিশ আমলে নিয়ে ওইসব কর্মকর্তাদেরকে বদলি করেছে মন্ত্রনালয়। গত কয়েক দিন যাবত সারা দেশে সরকারি হাসপাতালের অভিযান চালায় দুদক।এতে স্বাস্থ্য খাতের ব্যাপক অনিয়মের চিত্র উঠে আসে।
২০১৭ সালে ২৫টি সরকারি প্রতিষ্ঠানের দুর্নীতি নিয়ন্ত্রণ ও প্রতিরোধে ২৫টি প্রাতিষ্ঠানিক টিম গঠন করে। এসব প্রতিষ্ঠানের মধ্যে স্বাস্থ্য অধিদফতরও রয়েছে। ইতোমধ্যেই ভূমি, শিক্ষা, জাতীয় রাজস্ব বোর্ড, সড়ক বিভাগসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান সচিবালয়ে স¦াস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের গতকাল বৃহস্পতিবার কমিশনের প্রাতিষ্ঠানিক টিম কর্তৃক প্রণীত স্বাস্থ্য অধিদপ্তরের দুর্নীতি সংক্রান্ত পর্যবেক্ষণ প্রতিবেদন জমা দেন।
দুদক সূত্রে জানা যায়, ২০১৭ সালে ২৫টি সরকারি প্রতিষ্ঠানের দুর্নীতি নিয়ন্ত্রণ ও প্রতিরোধে ২৫টি প্রাতিষ্ঠানিক টিম গঠন করে। এ সকল প্রতিষ্ঠানের মধ্যেই স্বাস্থ্য অধিদপ্তরও রয়েছে। ইতেমধ্যেই ভূমি, শিক্ষা, জাতীয় রাজস্ব বোর্ড, সড়ক বিভাগসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সংক্রান্ত এ প্রতিবেদনে দুর্নীতির ১১ টি ক্ষেত্র শনাক্ত করা হয়েছে। এসব দুর্নীতির উৎস বন্ধে সুপারিশও রয়েছে। এ প্রতিবেদনের আলোকে মন্ত্রণালয় যদি ব্যবস্থা গ্রহণ করে তবে দুর্নীতি প্রতিরোধে একটি সহায়ক পরিবেশ সৃষ্টি হবে।
সুপারিশগুলো হল: সিটিজেন চার্টার প্রদর্শন, মালামাল রিসিভ কমিটিতে বিশেষজ্ঞ সংস্থার সদস্যদের অন্তর্ভুক্তিকরণ, ঔষধ ক্রয়ের ক্ষেত্রে ইজিপি টেন্ডার প্রক্রিয়া অনুসরণ, ডায়াগনস্টিক সেন্টার ও বেসরকারি হাসপাতাল স্থাপন ও অনুমতি প্রদানের ক্ষেত্রে নিজস্ব স্থায়ী চিকিৎসক ও কার্যনির্বাহী কমিটি ইত্যাদি রয়েছে কী-না এসব বিষয় নিশ্চিত হওয়া, কর্মকর্তা-কর্মচারী বদলির নীতিমালা প্রণয়ন, চিকিৎসকদের ব্যবস্থাপত্রে ঔষেেধর নাম না লিখে জেনেরিক নাম লেখা বাধ্যতামূলক করা; ইন্টার্নশীপ এক বছর থেকে বাড়িয়ে দুই বছর করা এবং বর্ধিত এক বছর উপজেলা পর্যায়ের হাসপাতালে থাকা বাধ্যতামূলক করা, চিকিৎসকগণের পদোন্নতির জন্য সরকারি চিকিৎসকদের ক্ষেত্রে পিএসসি এবং বেসরকারি চিকিৎসকদের ক্ষেত্রে মহাপরিচালক এবং পিএসসির প্রতিনিধির সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে সুপারিশ প্রদান করা যেতে পারে। প্রতিবেদন জমা দেয়ার পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এই প্রতিবেদনটি বিস্তারিত পর্যালোচনা করা হবে। দুর্নীতি থাকলে সুশাসন প্রতিষ্ঠা করা সম্ভব নয়। স্বাস্থ্য মানুষের মৌলিক অধিকার, তাই দুর্নীতি প্রশয় দেযা হবে না। তিনি বলেন, কিছু লোককে ইতোমধ্যেই সরিয়ে দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, অপ্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয় করা হবে না। সকল ক্রয় হবে নিড বেইজড। চিকিৎসকসহ কর্মকর্তা-কর্মচারীদেরউপস্থিতি মনিটিরিংয়ের জন্য মন্ত্রণালয়ে সেল গঠন করা হচ্ছে বলেও জানান মন্ত্রী। দুদক কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান বলেন, এবারের নির্বাচনী ম্যানিফেস্টোতে দুর্নীতি, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতার কথা উল্লেখ করা হয়েছে। দুদকও দুর্নীতির বিরুদ্ধে সরকার ঘোষিত শূন্য সহিষ্ণুতার নীতি অবলম্বন করবে এবং করছে। দুর্নীতির ঘটনা ঘটলে কাউকেই ছাড় দেয়া হবে না। এর আগে গত ২৩ জানুয়ারি স্বাস্থ্য অধিদফতরের দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করার অভিযোগে অভিযুক্ত ২৩ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি দেয় দুদক। দুদকের ভারপ্রাপ্ত সচিব স্বাক্ষরিত চিঠিতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। #####

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন