শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লেবুতেই পাথর বিদায়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

কিডনিতে চার ধরনের পাথর হতে পারে। একটি হচ্ছে বংশানুক্রমে। অপর তিনটির কারন হলো ৮০ শতাংশ ক্যালসিয়ামভিত্তিক। পরিবারের কোনো সদস্যের কিডনিতে পাথর হলে অন্যদেরর সেটি হওয়ার আশঙ্কা বেড়ে যায়। আবার দীর্ঘদিনের কিডনির রোগ থাকলে পাথর হওয়ার আশঙ্কা থাকে।
চিকিৎসকরা বলেন, এমন সমস্যায় ঘরে বসেই সমাধান করা যায়। আর সেটি হচ্ছে পাতিলেবু। সবার ঘরেই পাতিলেবু কমবেশি থাকে। এই লেবুর রস আর এক গ্লাস পানি। ব্যাস হয়ে গেলো ওষুধ। এই দুইটি জিনিস একসঙ্গে মিশিয়ে পান করলেই মুক্তি মিলতে পারে কিডনি পাথরের মতো জটিল রোগ থেকে।
চিকিৎসা বিশেষজ্ঞদের কথা, শুধু কিডনি পাথর থেকে মুক্তি মিলবে এমন নয়। পাতিলেবুর রস আর এক গ্লাস পানি পারে হাজারো রোগ থেকে মুক্তি দিতে। পাতিলেবুর উপকারিতা সম্পর্কে অনেকেরই ধারণা নেই। প্রতিদিন সকালে নাস্তার আগে খালি পেটে এক গ্লাস পানিতে অর্ধেক পাতিলেবুর রস মিশিয়ে পান করলে শরীরের অনেক সমস্যার সমাধান হবে। বিশেষ করে কিডনির পাথর গলে প্রশ্রাবের সাথে বেরিয়ে যাবে।
পাতিলেবুর রসে থাকে সাইট্রিক এসিড। এই এসিড ক্যালসিয়ামজাত পাথর তৈরি হতে দেয় না। এছাড়াও বড় আকারের পাথরকে সাইট্রিক এসিড ছোট ছোট টুকরো করে ভেঙে দিতে পারে। এতে করে সেগুলো সহজেই সরু মূত্রনালি দিয়ে বেরিয়ে যায় এবং ব্যথা কমিয়ে প্রশান্তি এনে দেয়।
চিকিৎসকরা বলছেন, পাতিলেবুতে শুধু কিডনির পাথরই নয়। এর রসে রয়েছে আরও অনেক গুণ। শক্তি বাড়ায় পাতিলেবুর রস। ঘন ঘন সর্দি-কাশিতে উপকারে আসে। এক গ্লাস পানিতে অর্ধেক পাতিলেবুর রস গুলে এক চামচ মধু মিশিয়ে পান করলে বন্ধ নাক খুলে যায়। কোষ্ঠকাঠিন্য নিরসন হয়ে ওজন কমায়। দাঁতের ব্যথা কমায়। ভাইরাসজনিত সংক্রমণ প্রতিরোধে ভালো কাজ করে। সে সঙ্গে সবচেয়ে মূল্যবান দু’টি চোখ ভাল রাখে। ত্বক ও লিভার পরিষ্কার রাখে। সূত্র : জি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন