শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের হামলায় জইশ প্রধানের শ্যালক নিহত, জম্মুতে পাক রেঞ্জার্সের গোলাবর্ষণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৪১ পিএম

পুলওয়ামায় জঙ্গি হামলার জবাবে সীমান্ত পেরিয়ে আজাদ কাশ্মীরে ঢুকে জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদের আস্তানায় অভিযান পরিচালনা করেছে ভারতীয় বিমান বাহিনী। মঙ্গলবার ভোর রাতে চালানো এ হামলায় জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহাম্মদের প্রধান মাওলানা মাসুদ আজহারের শ্যালক মাওলানা ইউসুফ আজাহার নিহত হয়েছে বলে তারা দাবি করেছে। এই হামলার পর ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের কানাচক সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘন করে গোলাবর্ষণ করেছে পাকিস্তান সীমান্ত রক্ষী বাহিনী পাক রেঞ্জার্স। খবর টিওআই।
ভারত দাবি করেছে, তাদের হামলায় প্রায় ৩০০ সন্ত্রাসী নিহত হয়েছে। কাশ্মীরের পালওয়ামা হামলার ঘটনার জবাব দিতেই এ হামলা চালিয়েছে তারা। দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয় এ খবর নিশ্চিত করে জানিয়েছে, হামলায় পাকিস্তানের অভ্যন্তরে থাকা জইশ-ই-মুহাম্মদের সবথেকে বড় প্রশিক্ষণ শিবির ধ্বংস হয়ে গেছে। এর আগে এই ঘাটি সম্পর্কে পাকিস্তানকে তথ্য দিলেও পাকিস্তান কোনো ব্যবস্থা নেয়নি। গত ১৪ ফেব্রুয়ারি পাকিস্তানভিত্তিক এই জঙ্গি সংগঠন কাশ্মীরে ভারতীয় আধা-সামরিক বাহিনীর ওপর হামলা চালালে নিহত হয় কমপক্ষে ৪০ ভারতীয় সেনা। এর প্রেক্ষিতেই জইশ-ই-মুহাম্মদের ওপর ২১ মিনিট ধরে প্রায় ১০০০ কেজি বোমা বর্ষণ করে ভারতীয় বিমান বাহিনী।।
মঙ্গলবার ভোর সাড়ে ৩টার দিকে পাক অধিকৃত কাশ্মীরে ভারতীয় বিমানবাহিনীর ২১ মিনিটের অভিযানে সন্দেহভাজন ৩০০ ‘জঙ্গি’ নিহত হয়েছে বলে দাবি করেছে ভারত। তবে তাদের এই দাবি প্রত্যাখ্যান করে পাকিস্তান বলছে, ভারতের বিমান হামলায় কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি।
এদিকে ইন্ডিয়া ট্যুডে বলছে, সীমান্ত রেখার পাশে পাকিস্তানের ভেতরে ভারতীয় বিমান বাহিনী জঙ্গি আস্তানা গুঁড়িয়ে দেয়ার পর জম্মুর কানাচক সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে পাক রেঞ্জার্স। তবে ভারত এই যথাযথ জবাব দিয়েছে বলে দাবি করেছে দেশটির সেনাবাহিনী।
পাক অধিকৃত কাশ্মীরে ভারতীয় হামলার পর ভারতের সব বিমানবন্দরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। ভারতীয় বিমান বাহিনীর আকস্মিক হামলার পর জরুরি বৈঠক তলব করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার সকাল ১১টার দিকে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য দেশটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেছেন তিনি।
এর আগে সকালের দিকে দেশটির পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি পাক অধিকৃত কাশ্মীরে ভারতীয় বিমানবাহিনীর হামলার পর সেখানকার বর্তমান পরিস্থিতি পর্যালোচনার জন্য জরুরি বৈঠক ডাকেন। বৈঠকে পাকিস্তানের সাবেক সচিব ও রাষ্ট্রদূতরা অংশ নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন