শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বছরের শুরুতেই রক্তাক্ত কাশ্মীর, নিহত ৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১২:৫০ পিএম

নতুন বছরের শুরুতেই সংঘর্ষে রক্তাক্ত হয়ে উঠল ভূস্বর্গ। অধিকৃত কাশ্মীরের শ্রীনগর ও রাজৌরিতে রোববার স্বাধীনতাকামীদের সাথে সংঘর্ষ হয় বসতি স্থাপণ করা হিন্দুদের। তাতে এখনও পর্যন্ত চারজনের মৃত্যুর খবর মিলেছে। এছাড়া গুরুতর আহত হয়ে ৯ জন ভর্তি হাসপাতালে। তাদের মধ্যে কয়েকজনকে জম্মুর হাসপাতালে স্থানান্তরিত করতে হয়েছে। গোটা এলাকা ঘিরে তল্লাশি চালাচ্ছে পুলিশ। আরও আঁটসাঁট করা হয়েছে উপত্যকা নিরাপত্তা।

রোববার প্রথম সংঘর্ষ হয় শ্রীনগরে। সেখানে গ্রেনেড হামলাও চালানো হয়। তাতে ৬ জন আহত হওয়ার খবর মেলে। এর পরপরই রাজৌরির ডাংরি গ্রামে ভয়াবহ হামলা চলে। জানা গিয়েছে, ভর সন্ধেবেলা সেখানে হানা দেয় ২ বন্দুকবাজ। গ্রামের তিনটি বাড়িতে ঢুকে নির্বিচারে গুলি চালাতে থাকে। প্রথমে ২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। পরে রাজৌরির মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রাণ হারান আরও ২ গ্রামবাসী। এখনও ২ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের জম্মুতে নিয়ে যাওয়া হয়েছে। মেডিক্যাল কলেজের সুপার এই খবর নিশ্চিত করেছেন।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, মৃতরা সকলেই হিন্দু। তাদের নাম দীপক কুমার, সতীশ কুমার, প্রীতম লাল ও শিব পাল। গত দু’সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার হামলা ঘটল রাজৌরিতে। এর আগে ১৬ ডিসেম্বর সেনা ক্যাম্পের বাইরেই স্বাধীনতাকামীদের হামলায় ২ জনের মৃত্যু হয়েছিল। নববর্ষের প্রথম দিন এমন ঘটনায় ডাংরি গ্রামের প্রধান প্রশাসনের উপর বেজায় ক্ষুব্ধ। তার অভিযোগ, নিরাপত্তার যথেষ্ট গাফিলতি রয়েছে। নিরীহ গ্রামবাসীদের সুরক্ষা নিয়ে প্রশাসনের কোনও মাথাব্যথা নেই বলে অভিযোগ।

এদিকে, সকাল থেকে রাজৌরি মেডিক্যাল কলেজের সামনে গ্রামবাসীরা জমায়েত করে বিক্ষোভ দেখাচ্ছেন। স্বাধীনতাবিরোধী স্লোগান তুলছেন তারা। সেখান থেকে পাকিস্তানের বিরুদ্ধেও তীব্র ক্ষোভ উগরে দেন স্থানীয় বাসিন্দারা। তবে জোড়া হামলার পর দুই এলাকাতেই নিরাপত্তাবলয় আরও আঁটসাঁট করা হয়েছে। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন