শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বন্ধুর মতো বসবাসের শেষ সুযোগ প্রদান

হোসেন মাহমুদ | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আজ ২২ মার্চ। ১৯৭১ সালের এদিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধানমন্ডির বাসভবনের সামনে সমবেত হয়েছিল জনতা। এক অনিশ্চিত অবস্থার মধ্যে থাকা মানুষের আশা-ভরসার কেন্দ্র ছিলেন বঙ্গবন্ধু। আর সারাদেশের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান হয়ে উঠেছিল ধানমন্ডির ৩২ নম্বর সড়কের তার বাসভবন।
বঙ্গবন্ধুর কথা শোনার জন্য উদগ্রীব ছিল সবাই। তাই জনতা এসে সমবেত হত নেতার বাসভবনে। সেদিন তাদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশের জনগণ এখন ঐক্যবদ্ধ এবং এই একতাবোধকে বুলেট আর বেয়নেটের সাহায্যে দমিয়ে রাখা যাবে না। তিনি বলেন, অবিলম্বে তারা যদি আমাদের দাবি মেনে নেয় তবে সম্ভবতঃ এখনও বন্ধুর ন্যায় বসবাস করা যেতে পারে। তিনি অহিংস ও অসহযোগ আন্দোলনে জনগণের মহান শৃঙ্খলাবোধ ও স্থির সংকল্পের প্রশংসা করেন।
প্রেসিডেন্ট ইয়াহিয়া খান এদিন সকাল ১১টায় শেখ মুজিবুর রহমান ও জুলফিকার আলী ভুট্টোর সাথে প্রায় সোয়া ঘণ্টা স্থায়ী এক যুক্ত বৈঠকে মিলিত হন। এ বৈঠক মূলত শেখ সাহেব ও প্রেসিডেন্ট ইয়াহিয়ার মধ্যেই নির্ধারিত ছিল। এটি ছিল শেখ মুজিব-ইয়াহিয়ার মধ্যে ষষ্ঠ দফার বৈঠক। অন্যান্য দিনের মত এদিনও প্রেসিডেন্ট ভবনের সামনে সশস্ত্র বাহিনীর ব্যারিকেডের বাইরে বিপুলসংখ্যক জনসমাগম হয়। এই সমবেত জনতা সারাক্ষণ স্লোগান দিচ্ছিল।
এদিকে জুলফিকার আলী ভুট্টো এদিন সন্ধ্যায় প্রেসিডেন্ট ভবনে ৫ জন দলীয় উপদেষ্টাসহ প্রেসিডেন্টের ৩ জন উপদেষ্টার সাথে এক বৈঠকে মিলিত হন। রাতে ঢাকায় আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, দেশের বর্তমান দুর্ভাগ্যজনক রাজনৈতিক সঙ্কট নিরসনের উদ্দেশ্যে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান এবং শেখ মুজিবুর রহমান ব্যাপক সমঝোতা এবং মতৈক্যে পৌঁছতে সক্ষম হয়েছেন।
অন্যদিকে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান এদিন সন্ধ্যায় ঢাকায় অবস্থানরত ৫ জন পশ্চিম পাকিস্তানী নেতার সাথে প্রেসিডেন্ট ভবনে দুই ঘণ্টাব্যাপী এক বৈঠকে মিলিত হন। নেতারা হচ্ছেন, মিয়া মমতাজ দৌলতানা, খানওয়ালী খান, মুফতি মাহমুদ, সরদার শওকত হায়াত খান ও জনাব গাউস বক্স বেজেঞ্জো।
বৈঠকে প্রেসিডেন্টের উপদেষ্টা হিসাবে ছিলেন বিচারপতি জনাব এ আর কর্ণেলিয়াস, লেফটেন্যান্ট কর্ণেল হাসান। অপরদিকে জনাব ভুট্টোর সাথে যে পাঁচজন উপদেষ্টা ছিলেন তারা হলেন- জনাব আব্দুল হাফিজ পীরজাদা, জনাব মাহমুদ আলী কাসুরী, জনাব জে এ রহিম, ড. মোবাশ্বির হোসেন ও জনাব রফি রাজা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন