মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

‘গা ঘেঁষে দাঁড়াবেন প্লিজ’

ফুয়াদ খন্দকার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ৭:৪২ পিএম

লেখার শিরোনাম-ই বলে দিচ্ছে কোন বিষয়টি নিয়ে আজকের এই লেখা। এ দেশের প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্পিকার,ভিসি থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণ জায়গাতেই নারীদের বেশ শক্ত অবস্থান। গতকাল ও দেশে প্রথমবারের মতো বিজিএমইএ পেয়েছে একজন নারী সভাপতি। ঠিক এমন সময় এসেও যখন এই নারীদের অধীকার নিয়ে এখনো প্রশ্ন থেকে যায় তখন সত্যিই তা খুব ই দুঃখ জনক।শহর- নগর, গ্রাম-গঞ্জ থেকে শুরু করে এমন কোন জায়গা নেই যেখানে নারীদের কে লাঞ্চিত করা হয় না। প্রতিদিন পেপার পত্রিকা খুললেই এর বাস্তব চিত্র আমরা বেশ ভালো ভাবেই দেখতে পারি।

এই নারীদের কে রাস্তা ঘাটে চলতে ফিরতে নানা রকম সমস্যার মধ্যে পরতে হয়। পাবলিক বাসে, মার্কেট এ প্রায়ই তাদের শারীরিক লাঞ্চনার শিকার হতে হয়। আর ঠিক এ কারণেই এর প্রতিবাদে কয়েকজন নারী "গা ঘেঁষে দাঁড়াবেন না" লেখা টি- শার্ট গাঁয়ে এক অভিনব প্রতিবাদের জন্ম দিয়েছেন। ব্যাস ওমনি শুরু হয়ে গেছে বেশ কিছু নিচু শ্রেণির মানুষের চুলকানি। সামাজিক যোগাযোগ মাধ্যম খুললেই এই চুলকানির রেশ বেশ চোখে পরছে। সব চেয়ে লজ্জার বিষয় হচ্ছে বেশীরভাগ যায়গাতেই ছবি গুলো চোখে পরছে তার বেশীর ভাগ লেখা গুলোই ইডিটেড। "গা ঘেঁষে দাঁড়াবেন না" লেখার জায়গায় ইডিট করে এমন সব আপত্তিকর কথা লিখে ছড়িয়ে দেয়া হয়েছে যা প্রচণ্ড অশ্লিল ও অসভ্যতার সীমা ছাড়িয়ে গেছে। এতে বেশিরভাগ মানুষ ই প্রতিবাদী মেয়েগুলোকেই ভুল ভাবছেন। যে বা যারা এ হীন নোংরা কাজের সাথে জড়িত তাদের কে কেনো এখনো আইনের আওয়াত আনা হচ্ছে না তা আমার বোধগম্য নয়।

অনেকে মনে করছেন নিজেদের আলোচনায় আনার জন্যেই মেয়েগুলো এ ধরনের টিশার্ট গাঁয়ে দিয়েছেন। তর্কের খাতিরে যদি সেটা মেনেও নেই কিন্তু টিশার্টে লেখা গুলো কি একদম ভুল?

আচ্ছা একবার বুকে হাত দিয়ে বলুন তো, আপনার মা ,বোন যখন রাস্তায় চলাচল করে তখন কি এ মেয়েদের মতো তাদের ও অস্বস্তিতে পরতে হয় না? এই মেয়েগুলোর এই প্রতিবাদ জানানো কি খুব অন্যায়? আমরা এমন এক জাতি যে এ বোনদের সম্মান রক্ষার চেষ্টা না করে উল্টো তাদের কে নিয়েই হাসি তামাসায় মেতে উঠেছি। আমাদের লজ্জা হওয়া উচিত।

এই পুরুষশাসিত সমাজে নারীদের অবস্থান যে আমরা কোথায় নামিয়ে রেখেছি তা এই ছবিগুলোর কমেন্ট বক্সে গেলেই বেশ বোঝা যায়।

যে দেশে নিউজ পেপারে ধর্ষণের খবর বড় করে ছাপলে পেপার বেশি বিক্রি হয় সে দেশে এরকম টা হবে সেটাই স্বাভাবিক। কিন্তু আর কত? কবে আমাদের পরিবর্তন হবে? কবে নারীদের কে আমরা প্রাপ্য সম্মান টুকু দিতে পারবো?

ওরাও তো কারো মা, কারো বোন, কারো প্রিয়জন।

আসলে এই অসভ্য সমাজে এ ধরনের লেখা তোমাদের ঠিক হয়নি বোন। তোমাদের টি-শার্টে লেখা উচিত ছিলো " গা ঘেঁষে দাঁড়াবেন প্লিজ" ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Anwar ৮ এপ্রিল, ২০১৯, ১১:৩৬ এএম says : 0
HIZAB ONLY SOLVE THE ALL PROBLEMS. HIZAB ONLY SOLVE THE ALL PROBLEMS. HIZAB ONLY SOLVE THE ALL PROBLEMS.
Total Reply(0)
Mohin ৮ এপ্রিল, ২০১৯, ৪:০৮ পিএম says : 0
আল্লাহই ভাল জানেন, তার আসল উদ্দেশ্য কি ছিল? তবে প্রতিবাদের ধরনটা মোটেই ভদ্রচিত ছিল না। যারা এডিট করে বিকৃতি করেছে তারাতো আরো অন্যায় করেছে। আমাদের এমন কাজ করা উচিৎ নয় যেটা আমাদেরকে হাসি তামসার পাত্র বানাবে । নিন্দা উভয়ে জন্য
Total Reply(0)
মোঃ সুজন বাংলাদেশ ৮ এপ্রিল, ২০১৯, ৬:৩৯ পিএম says : 0
আমি আগে আপনার সম্পর্কে কিছু বলে নিই যিনি এই কলামটি লিখেছেন। প্রথমে বলবো আপনি একদম সত্য বলেননি। আপনি এখানে কিছু পুরুষকে নিচু মনের মানুষ বলে অভিহিত করেছেন। হ্যাঁ অবশ্যই তারা নিচু মনের মানুষ। আপনিও কিন্তু খুব বড় মনের মানুষ হতে পারলেন না। অনেক ক্ষেত্রে ছেলেরাও তো লাঞ্ছনার শিকার হয়। তখন তো তাদের জন্য আপনাদের কলমে কালি থাকে না। এই মেয়েগুলি যা করেছে তা কোন সভ্য এবং ভদ্র সমাজে চলতে পারে না। মেয়েরা যদি মনে করে তারা যেভাবে খুশি সেভাবে রাস্তায় চলাফেরা করবে কেউ কিছু বলতে পারবে না তাহলে গায়ে ঘষা লাগলে সমস্যা কি। এটা কোন প্রতিবাদের ভাষা ও না নোংরামি। আর আপনি তাদের পক্ষে লিখে কলম ভেঙে ফেলতেছেন। আপনি ভালো করে ভেবে দেখুন সমাজের নানান ক্ষেত্রে পুরুষরাও নারীদের কাছে নিষ্পেষিত হন। কিন্তু পুরুষরা কিছু বলতে পারে না। তাদের জন্য তেমন কোন আইন নেই। অনেক ক্ষেত্রে দেখা যায় দোষ মেয়েটির অথচ বিচারের সম্মুখীন হতে হয় ছেলের। যেন মনে হয় সব দোষ নন্দ ঘোষ। পুরুষ হয়ে জন্ম নেওয়ায় তার অপরাধ। পরিশেষে বলব এটা নোংরামি নোংরামি নোংরামি বৈকি আর কিছুই নয়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন