ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রের প্র্যাকটিস হয়ে গেছে

সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য মার্কিন সরকার যে অ্যালার্ট জারি করেছে, তেমন কিছু এখানে ঘটেনি। তারা হুমকির মুখে নেই। এটা যুক্তরাষ্ট্রের একটা প্র্যাকটিস হয়ে গেছে। এদেশে তারা ঝুঁঁকিতে নেই। গতকাল সকালে রাজধানীর মিরপুর পুলিশ স্টাফ কলেজে ‘ট্রান্স ন্যাশনাল ক্রাইম: সার্ক পারস্পেকটিভ’ শীর্ষক এক আন্তর্জাতিক কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
দুই সপ্তাহব্যাপী এই প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে বাংলাদেশ পুলিশ। এতে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়াও ভারত, মালদ্বীপ ও ভুটানের পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তারা অংশ নিচ্ছেন। ৩ দেশের ৬ জন ও বাংলাদেশের ১৪ জনসহ ২০ জন কর্মকর্তা এই প্রশিক্ষণ নেবেন।
স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সাংবাদিকরা জানতে চান, মার্কিন যুক্তরাষ্ট্র স¤প্রতি বাংলাদেশে অবস্থানরত তাদের নাগরিকদের চলাচলের ওপর সতর্কতা জারি করেছে। সরকারের পক্ষ থেকেও এ রকম সতর্কতা জারি করা হয়েছে কিনা? জবাবে তিনি বলেন, প্রথমে বলে নিই, রেড অ্যালার্ট নয়, তারা তাদের নাগরিকদের অ্যালার্ট দিয়েছে। আমরা জানি না কী কারণে তারা অ্যালার্ট দিয়ে থাকে।
বিএনপির চেয়ারপারসনের মুক্তি প্রসঙ্গে তিনি বলেন, বেগম খালেদা জিয়া যদি প্যারোলে মুক্তির জন্য আবেদন করেন, তাহলে বিষয়টি চিন্তা-ভাবনা করে জানানো হবে।
আরেক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, আগামী ৯ এপ্রিল পাবনার শহীদ আমিন উদ্দিন স্টেডিয়ামে ৬১৪ জন চরমপন্থী আত্মসমর্পণ করবেন। তাদের কৃতকর্মের জন্য তারা লজ্জিত। তারা ভালোর পথে আসবেন বলে আবেদন করেছেন। তার ভিত্তিতেই আত্মসমর্পণের ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
অনুষ্ঠানে বক্তারা বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে সার্ক অঞ্চলের বহুজাতিক অপরাধ মোকাবিলা করা যাবে। সার্কভুক্ত দেশগুলোর পুলিশ কর্মকর্তাদের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে। পুলিশি সেবার অনুশীলন সম্পর্কে মতবিনিময় হবে। এর আগে মিরপুর পুলিশ স্টাফ কলেজে একই ধরনের পাঁচটি প্রশিক্ষণ হয়। আন্তর্জাতিক কোর্সের উদ্বোধনে আরও বক্তব্য রাখেন আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও স্বরাষ্ট্রসচিব মোস্তফা কামাল উদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর রৌশন আরা বেগম।
উল্লেখ্য, বাংলাদেশে বসবাসকারী নিজ দেশের নাগরিকদের জন্য গত বুধবার নতুন করে নিরাপত্তা সতর্কতা জারি করে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন