সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আজই কি ফুরাচ্ছে অপেক্ষা?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ১২:০৩ এএম

গতপরশু ত্রিদেশীয় সিরিজের পঞ্চম ম্যাচে ৩টি উইকেট শিকার করেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্যারিয়ারে ৯৭টি উইকেট এখন তার নামের পাশে। অধিনায়ক হিসাবে মাত্র ৩ জনের নামের পাশে আছে শত উইকেট।

ত্রিদেশীয় সিরিজের প্রথম ২ ম্যাচে ৬টি উইকেট শিকার করেছেন মাশরাফি বিন মুর্তজা। প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে ১০০টি ওয়ানডে উইকেট শিকারের দ্বারপ্রান্তে আছেন তিনি। গতপরশু জেসন হোল্ডারের উইকেটটি ছিল ওয়ানডে অধিনায়ক হিসেবে তার ৯৭তম উইকেট।

ইতোমধ্যে একদিনের ম্যাচের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি উইকেট শিকারির তালিকায় শীর্ষে পাঁচে উঠে এসেছেন বাংলাদেশের দলনেতা। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরির ৯৫ উইকেটকে ছাড়িয়ে গিয়েছেন তিনি। মাশরাফির ওপরে আছেন আর মাত্র ৪ জন।

ম্যাচের হিসাবে দ্রæততম শত উইকেট শিকারির তালিকায় শীর্ষে আছেন পাকিস্তানের ওয়াসিম আকরাম। মাত্র ৬১ ম্যাচেই এই অর্জন ছুঁয়েছিলেন তিনি। কিউই অধিনায়ক শন ৭৪তম ম্যাচে শিকার করেছিলেন ১০০ উইকেট। আরেক পাকিস্তানি অধিনায়ক ইমরান খান ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন ৯৬তম ম্যাচে।

মাত্র চতুর্থ অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্রিকেটে শত উইকেটের মালিক হতে যাচ্ছেন টাইগার কাপ্তান। ৯৭ উইকেট শিকার করতে মাশরাফি খেলেছেন ৭৫ উইকেট। বলা যায়, দ্রæততম শত উইকেট শিকারির তালিকায় মাশরাফি থাকবেন তৃতীয় স্থানে।

তবে তার আগে এই ম্যাচেই অন্য এক রেকর্ডের ভাগীদার হয়ে যেতে পারেন আরেকজন। সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটের এই ‘পোস্টার বয়’ অনেক রেকর্ডই গড়েছেন। এবার আরও একটি রেকর্ড অপেক্ষা করছে সাকিবের জন্য। ব্যাট হাতে ৫০০০ রান করেছেন আরও আগেই এবার অপেক্ষা শুধু বল হাতে মাত্র একটি উইকেটের। ওয়ানডে ক্রিকেটে ৫০০০ রান ও ২৫০ উইকেট পাওয়া ক্রিকেটারদের মধ্যে রয়েছেন ক্যালিস, জয়াসুরিয়া, আফ্রিদি ও রাজ্জাক।
এই ক্লাবে যোগ দিতে চলেছেন সাকিবনও। বল হাতে মাত্র আর একটি উইকেট পেলেই দ্রæততম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫০০০ রান ও ২৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়বেন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব ওয়ানডে খেলেছে ১৯৭টি।
ওয়ানডে ক্রিকেটে ৫০০০ রান ও ২৫০ উইকেট নিতে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী জ্যাক ক্যালিস খেলেছেন ২৯৬টি ম্যাচ। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি খেলেছেন ২৭৩টি ম্যাচ। শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়ার এই ক্লাবে ঢুকতে খেলতে হয়েছে ৩০৪টি ম্যাচ এবং রাজ্জাক খেলেছেন ২৩৪টি ম্যাচ।
আজ ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে মাত্র একটি উইকেট নিলেই এই ক্লাবে প্রবেশ করবেন সাকিব। এর আগে সবচেয়ে দ্রæততম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫০০০ রান ও ২০০ উইকেট নেওয়ার কৃতিত্ব গড়েছিলেন সাকিব। ওয়ানডেতে ২০০ উইকেট নিয়েছিলেন আগেই। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৫০০০ রানের ক্লাবে প্রবেশ করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। এবার আরও একটি রেকর্ড গড়ার হাতছানি সাকিবের সামনে।
ত্রিদেশীয় সিরিজের ষষ্ঠ ম্যাচে আজ ডাবলিনে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে আগেই ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশ। জয়ের দেখা না পাওয়ায় ইতোমধ্যে সিরিজ থেকে ছিটকে গিয়েছে স্বাগতিকরা। আগামী ১৭ মে (শুক্রবার) লড়বে দুই সফরকারী দল বাংলাদেশ ও উইন্ডিজ।

ওয়ানডের শীর্ষ উইকেট শিকারি ৫
অধিনায়ক ম্যাচ উইকেট গড়
ওয়াসিম আকরাম ১০৯ ১৫৮ ২২.৬৩
শন পোলক ৯৭ ১৩৪ ২৩.৫২
ইমরান খান ১৩৯ ১৩১ ২৯.০৯
ওয়াকার ইউনিস ৬২ ৯৭ ২৪.২৯
মাশরাফি বিন মুর্তজা ৭৫ ৯৭ ৩১.৮২

দ্রæততম ৫ হাজার রান ও ২৫০ উইকেটধারী
অলরাউন্ডার ম্যাচ রান উইকেট
আব্দুর রাজ্জাক ২৬৫ ২৬৯ ৫০৮০
জ্যাক ক্যালিস ৩২৮ ২৭৩ ১১৫৭৯
শহীদ আফ্রিদী ৩৯৮ ৩৯৫ ৮০৬৪
সানাথ জয়সুরিয়া ৪৪৫ ৩২৩ ১৩৪৩০
সাকিব আল হাসান ১৯৭ ২৪৯ ৫৬৬৭

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন