ঢাকা, বুধবার ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

প্রবাস জীবন

ব্যতিক্রমধর্মী সাহরি উৎসব যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট শহরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ১২:০৫ এএম

পবিত্র রমজান মাসে সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের সবচেয়ে বড় শহর ডেট্রয়েট। এই শহরে মুসলমানদের সাথে অমুসলিমরা একসঙ্গে সাহরি খেয়েছেন। গত শনিবার সাহরি অনুষ্ঠানে প্রায় ১০ হাজার দর্শনার্থী অংশগ্রহণ করেছেন। অবশ্য এমন স¤প্রীতি এবারই প্রথম যে তা নয়। এর আগেও গত বছর রমজানে একই রকম আয়োজন করেছিল ডেট্রয়েট শহরের বাসিন্দারা। এবার দ্বিতীয় বার্ষিক সাহরি অনুষ্ঠানে হাজার হাজার মুসলিম ও অমুসলিম অংশগ্রহণ করেছেন। স্থানীয়রা বিভিন্ন ধর্মের হলেও শেষ রাতে সাহরি খাওয়ার উৎসবকে সৌহার্দ ও স¤প্রীতি স্থাপনের দৃষ্টান্ত হিসেবে স্বাগত জানিয়েছেন। তাদের কথা, মুসলিমদের সাহরি উৎসবে সমাজের বিভিন্ন শ্রেণি ও ধর্মেও লোকদের সঙ্গে নিবিড় সম্পর্ক তৈরি করে। অমুসলিমরাও এ সম্পর্কে যুক্ত হতে চায়। তাই এ আয়োজনের উদ্দেশ্য।

আয়োজনে উপস্থিত মুসলিমরা জানান, তারা এমন আয়োজন বারবার করতে আগ্রহী। এ উদ্যোগের ফলে মুসলিমদের সঙ্গে ডেট্রয়েট শহরসহ বেশ কিছু শহরের অমুসলিমদের মাঝে সুন্দর সম্পর্ক তৈরি হয়েছে।
সাহরি উৎসব উপলক্ষে অনুষ্ঠানস্থলে মধ্যপ্রাচ্য ও কানাডার বিভিন্ন খাদ্যসামগ্রীসহ ২২টি দোকানে উপস্থাপন করা হয়। জানা গেছে, পবিত্র রমজান মাসের প্রতি শুক্র ও শনিবার এমন উৎসব পালন করা হচ্ছে। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন