শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

দক্ষিণ ঢাকার আধুনিকায়নে বিশ্ব ব্যাংকের ৮৪৩ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ৫:৩৯ পিএম

আধুনিকায়নের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকাকে বাসযোগ্য করে তুলতে বিশ্ব ব্যাংক ১০ কোটি পাঁচ লাখ ডলার দিচ্ছে, বাংলাদেশি মুদ্রায় যা ৮৩৪ কোটি ৪৯ লাখ টাকা।

বিশ্ব ব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) তহবিল থেকে দেওয়া এই অর্থ পরিশোধে পাঁচ বছরের রেয়াত পাওয়া যাবে। ৩০ বছরে মোট দুই শতাংশ সুদে পরিশোধ করতে হবে এই অর্থ। বুধবার (২৯ মে) এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও বিশ্ব ব্যাংকের মধ্যে একটি চুক্তি হয়েছে।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সরকারের পক্ষে ইআরডি অতিরিক্ত সচিব মো. জাহিদুল হক ও বিশ্ব ব্যাংকের পক্ষে ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি জাহিদ হোসেন চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ‘ঢাকা সিটি নেইবারহুড আপগ্রেডিং প্রজেক্ট’ শীর্ষক একটি প্রকল্পের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটিকরপোরেষন এলাকার আধুনিকায়ন করা হবে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৮৮০ কোটি ৪৬ লাখ টাকা। এর মধ্যে বিশ্ব ব্যাংক এককভাবে ৮৩৪ কোটি টাকা দিচ্ছে।

প্রকল্পের আওতায় মূলত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কামরাঙ্গীরচর, লালবাগ, নয়বাজার, সূত্রাপুর, গুলিস্তান, খিলগাঁও, মুগদা ও বাসাবোসহ সংশ্লিষ্ট এলাকাগুলোতে জনসাধারণের ব্যবহারযোগ্য জায়গা বাড়ানো এবং নগর সেবা উন্নয়ন করা হবে।

এছাড়াও উম্মুক্ত স্থান বাড়ানো, নগরবাসীর জীবনমান বৃদ্ধি করে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এ প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য। অনুষ্ঠানে জাহিদ হোসেন বলেন, বাংলাদেশের মোট উৎপাদনশীলতার দিক দিয়ে ঢাকা অনেক গুরুত্বপূর্ণ। এ প্রকল্পের মাধ্যমে বিশেষ করে সমন্বিত সড়ক নেটওয়ার্ক তৈরির পাশাপাশি খেলাধুলার মাঠ ও খালি জায়গা তৈরি করে সাধারণ মানুষের জন্য স্বস্তির পরিবেশ তৈরি এ প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন