ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

ভোটের লড়াই জমে উঠছে

বগুড়া সদরে উপ-নির্বাচন

মহসিন রাজু | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ১২:০৪ এএম

আগামী ২৪ জুন অনুষ্ঠিতব্য বগুড়া সদরের সংসদীয় উপ-নির্বাচনে ভোটের লড়াই ক্রমশ জমে উঠছে। শুরুর দিকে বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠনকে ঘিরে দলে বিভক্তি থাকলেও দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন লন্ডন প্রবাসী তারেক রহমানের বিশেষ নির্দেশনায় ভোটের মাঠে ঐক্যবদ্ধভাবেই কাজ করছে বগুড়া বিএনপির নেতা কর্মীরা ।

বগুড়া জেলা বিএনপির নেতা মাফতুন আহম্মেদ খান রুবেল বলেন, এখন পর্যন্ত ভোটের মাঠের শান্তিপূর্ণ অবস্থান দেখছি। মনে হচ্ছে ভোটের দিন পর্যন্ত এই অবস্থা থাকলে রেকর্ড পরিমাণ ভোটে বিজয়ী হবে ধানের শীষ।

বগুড়ায় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতা কর্মীদের মধ্যে জামায়াত ও জাগপার কর্মী সমর্থকরা ব্যাপকভাবে কাজ করছে বলে জানিয়েছেন সিনিয়র জাগপা নেতা শামীম আকতার পাইলট। তিনি জানান, ২০ দলের প্রার্থী জিএম সিরাজ বগুড়ার ৫ সংসদীয় আসনে ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে পরপর ৩ বার এমপি ছিলেন। এমপি থাকাকালে সরকারি বরাদ্দের সঠিক ব্যবহার করেছেন। তাছাড়া তিনি এখন দেশের একজন বড় শিল্পোদ্যোক্তাও বটে। তিনি সদরের এমপি নির্বাচিত হলে দলীয় ও জোটের নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ নাগরিকরাও প্রভুতভাবে উপকৃত হবেন।

এই উপনির্বাচনে নৌকা প্রতীক নিয়ে ভোট করছেন সাবেক ছাত্রলীগ ও যুবলীগ নেতা ও বর্তমানে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক টি জামান নিকেতার। তার পক্ষে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে মাঠে নেমেছে বগুড়া জেলা জাসদ (ইনু) ও ১৪ দল।

এ প্রসঙ্গে ব্যাখ্যা দিয়ে বগুড়া জেলা জাসদ সভাপতি রেজাউল করিম তানসেন জানান, শুরুতে মহাজোটের প্রার্থীতা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া থাকলেও এখন তা কেটে গেছে। জাসদ তথা ১৪ দল আনুষ্ঠানিক সভা করে সিদ্ধান্ত নিয়েছে তারা বগুড়া সদরে জাতীয় পার্টির লাঙ্গল নয় আওয়ামী লীগের নৌকা প্রতীকের পক্ষেই কাজ করবেন। ১৪ দল ও জাসদের এই সমর্থন আওয়ামী লীগের প্রার্থী টি জামান নিকেতার জন্য ইতিবাচক হবে বলে জানান, বগুড়া শহর আওয়ামী লীগ নেতা শেখ শামীম।

বগুড়া জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও বগুড়া সদর আসনের সাবেক এমপি নুরুল ইসলাম ওমর এবার দলীয় প্রতীক লাঙ্গল নিয়ে ভোট করছেন। শুরু থেকেই তার ধারণা ছিল বগুড়া সদর আসনে এবারও অতীতের মতো তিনিই হবেন মহাজোটের একক প্রার্থী। কিন্তু মহাজোটের একক প্রার্থী না থাকলেও তিনি যেহেতু এই আসনের সদ্য সাবেক হওয়া এমপি, তাই আত্মবিশ্বাস নিয়েই ভোটের মাঠে সক্রিয় আছেন ও থাকবেন বলে জানান।

বগুড়া সদর আসনে এবার ২০ দল, আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ মুসলিম লীগের ৫ জন প্রার্থী ছাড়াও দুজন স্বতন্ত্র প্রার্থী ভোট করছেন। ভোটের প্রচারণায় বাংলাদেশ মুসলিম লীগের প্রার্থী রফিকুল ইসলাম, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান এবং স্বতন্ত্র প্রার্থী মিনহাজ মন্ডলের কোনো তৎপরতা না থাকলেও বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ কবীর আহম্মেদ মিঠু বিপুল সংখ্যক নেতা কর্মীদের নিয়ে ভোটের মাঠে জোট ও মহাজোটের প্রার্থীদের সাথে পাল্লা দিয়ে প্রচারণা চালাচ্ছেন বলে লক্ষ্য করা গেছে ।

উল্লেখ্য, নির্বাচন কমিশন ঘোষিত শিডিউল অনুযায়ি আগামী ২৪ জুন বগুড়া সদর আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন জানিয়েছে, বগুড়ার ১৪১টি ভোট কেন্দ্রের ৯৬৫টি বুথে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। বগুড়ার ১১টি ইউনিয়ন ও পৌরসভার ২০টি ওয়ার্ডকে নিয়ে গঠিত বগুড়া সদর নির্বাচনী এলাকায় মোট ভোটার সংখ্যা তিন লাখ ৮৭ হাজার ৪৫৮ জন। এর মধ্যে নারী ভোটার সংখ্যা এক লাখ ৯৫ হাজার ৭৯০ জন ও পুরুষ ভোটার সংখ্যা এক লাখ ৯১ হাজার ৬৪৮ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন