শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফের হামলা হতে পারে কাশ্মীরে, এ বার সতর্ক করল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ৩:৪৪ পিএম

জঙ্গি হামলায় ফের রক্তাক্ত হতে পারে কাশ্মীর, তা নিয়ে ভারতকে আগাম সতর্ক করল পাকিস্তান। এ বছর ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় আইইডি বোঝাই গাড়ি নিয়ে সিআরপি কনভয়ে হামলা চালায় জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। সেই একই কায়দায় এ বার দক্ষিণ কাশ্মীরের অবন্তীপোরায় হামলা হতে পারে বলে ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনকে জানিয়েছেন পাক গোয়েন্দারা। মার্কিন যুক্তরাষ্ট্রকেও হামলার সম্ভাবনার কথা জানিয়েছেন তারা। আর তার পরই গোটা উপত্যকা জুড়ে কড়া সতর্কতা জারি হয়েছে।

সম্প্রতি কিরঘিজস্তানের বিশকেকে আয়োজিত সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনে যোগ দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে সন্ত্রাস দমন নিয়ে কড়া বার্তা দেন মোদি। এমনকি, নাম না করে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়ারও অভিযোগ তোলেন তিনি। তবে তার আগেই ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনকে হামলার সম্ভাবনার কথা জানানো হয় বলে সেনা সূত্রে জানা গিয়েছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সেনাবাহিনীর এক অফিসার জানান, ‘ইসলামাবাদে আমাদের হাই কমিশনকে হামলার সম্ভাবনার কথা জানায় পাকিস্তান। আমেরিকাকেও বিষয়টি জানায় তারা, যার পর মার্কিন গোয়েন্দারাও আমাদের সতর্ক করে দেন।’

সেনার সঙ্গে সংঘর্ষে উপত্যকার জঙ্গি জাকির মুসার মৃত্যুর বদলা নিতেই জঙ্গিরা নতুন করে হামলা ছক কষছে, এমন তথ্য হাতে এসেছে বলেও জানান ওই আধিকারিক। দীর্ঘদিন ধরে উপত্যকায় নাশকতামূলক কাজকর্মে যুক্ত ছিল জাকির মুসা। ২০১৬ সালে বুরহান ওয়ানির মৃত্যুর পর কাশ্মীরে হিজবুল মুজাহিদিনের দায়িত্বে আসে সে। তবে ২০১৭ সালের মে মাসে হিজবুল ছেড়ে বেরিয়ে আল কায়দার আদর্শে অনুপ্রাণিত জঙ্গি সংগঠন আনসার গাজওয়াত-উল-হিন্দের নেতৃত্বে আসে সে। তবে গত মাসে কাশ্মীরের ত্রালে সেনা অভিযানে মৃত্যু হয় তার।

জাকির মুসার মৃত্যুর পরই ছত্রভঙ্গ হয়ে যায় গাজওয়াত-উল-হিন্দ সংগঠনটি। জাকিরের নেতৃত্বে বহু অল্পবয়সী ছেলেমেয়ে তাতে যোগ দিলেও, এই মুহূর্তে ওই সংগঠনের সদস্য সংখ্যা দু’-তিন জনে এসে ঠেকেছে বলে দাবি উপত্যকা পুলিশের। তা সত্ত্বেও হামলার সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ পুলওয়ামায় হামলার রেশ কাটতে না কাটতেই সম্প্রতি অনন্তনাগে সিআরপি জওয়ানদের উপর হামলা করে দুই জঙ্গি। তাতে প্রাণ হারান পাঁচ জওয়ান। গুলি বিনিময় চলাকালীন এক জওয়ানের মৃত্যু হলেও, আর একজন এখনও পর্যন্ত অধরাই।

তবে পাকিস্তানের পক্ষর্ থেকে এ ভাবে স্বতঃপ্রণোদিত হয়ে ভারতকে সতর্ক করার পিছনে একাধিক কারণ থাকতে পারে বলে ধারণা কূটনৈতিক বিশেষজ্ঞদের। তাদের দাবি, পুলওয়ামা হামলার পর আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনার মুখে পড়েছিল পাকিস্তান। বালাকোটের পর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ভারতে ফিরিয়ে দিয়ে তারা মহানুভবতার পরিচয় দেয়। এমনকি চিনও মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণায় সায় দেয়। এমন পরিস্থিতিতে নিজেদের মুখ রক্ষা করতেই আগে ভাগে ভারতকে হামলার সম্ভাবনার কথা জানিয়েছে পাকিস্তান, যাতে বড় কিছু ঘটলেও ভারত যাতে তাদেরকে দায়ী করতে না পারে। আবার সন্ত্রাস দমনে তারা ভূমিকা রাখছে না বলে, কেউ অভিযোগও না তুলতে পারে। সূত্র: আনন্দবাজার।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন