ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সপরিবারে আত্মহত্যায় মোদির অনুমতি চাইলেন কৃষক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে সপরিবার আত্মহত্যার অনুমতি চাইলেন চন্দ্রপাল সিংহ নামের এক কৃষক। সম্প্রতি দেশটির উত্তরপ্রদেশে (ইউপি) এই কৃষক বিশুদ্ধ পানীয়র অভাব না মেটায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকারের উপর ভরসা রাখতে না পেরে সরাসরি মোদির কাছে আর্জি জানিয়েছেন। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতীয় গণমাধ্যম জানায়, উত্তরপ্রদেশের হাসিয়ান বøকে পান করার বিশুদ্ধ পানির সমস্যা দীর্ঘ দিনের। ওই বøকের বাসিন্দা কৃষক চন্দ্রপাল সিংহ পানি কষ্ট সহ্য করতে না পেরে তিন মেয়েকে নিয়ে প্রধানমন্ত্রী মোদির কাছে আত্মহত্যার আর্জি জানিয়েছেন। স্থানীয় প্রশাসনিক দফতরে গিয়ে তিনি এ অভিযোগ জানান। চন্দ্রপাল অভিযোগে বলেন, আমার ছোট ছোট মেয়েরা পানি খেতে পারে না। প্রশাসনকে বলে কোনো কাজ হয়নি। পানি এত লবণাক্ত যে ফসল নষ্ট হয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর কাছে আত্মহত্যার অনুমতি চাইছি। তিন মেয়েকে নিয়ে মরতে চাই।

উল্লেখ্য, ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) তথ্য মতে দেশটিতে কৃষক আত্মহত্যার হার বেড়েই চলেছে। বিশেষ করে মহারাষ্ট্র, কর্ণাটক এবং অন্ধ্র প্রদেশে। দেশটির দক্ষিণাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোর হাজার হাজার কৃষক প্রতিবছরই কৃষি সমস্যার সমাধান না পেয়ে; কেউ ঋণের দায়ে, কেউ ফসল হারিয়ে অভাবের তাড়নায় আত্মহত্যার পথ বেছে নিচ্ছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন