শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০৫০ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৯৭০ কোটি, অর্ধেকের বেশি নয় দেশে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ৬:১৬ পিএম

২০৫০ সালের বিশ্বের জনসংখ্যা ৯৭০ কোটি হবে বলে জানিয়েছে জাতিসংঘ। আর জনসংখ্যার এই বৃদ্ধি অর্ধেকের বেশি হবে নয় দেশে- ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, ইথিওপিয়া, তাঞ্জানিয়া, ইন্দোনেশিয়া, মিসর ও যুক্তরাষ্ট্রে। সোমবার জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক দফতরের জনসংখ্যা বিভাগ থেকে ‘ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্ট ২০১৯ : হাইলাইটস’ শীর্ষক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, বর্তমানে বিশ্বের ৭৭০ কোটি মানুষের বসবাস। আগামী ৩০ বছরের মধ্যে তা আরও ২০০ কোটি বেড়ে যাবে। আর সাব সাহারান আফ্রিকাতে জনসংখ্যা বাড়বে দ্বিগুণ। ১৯৯০ সাল থেকে ২০১৯ সালের মধ্যে পাকিস্তান ও নাইজেরিয়ার জনসংখ্যা বেড়ে হয়েছে দ্বিগুনের বেশী। ফলে জনসংখ্যার দিক থেকে পাকিস্তান অষ্টম থেকে পঞ্চম অবস্থানে ও নাইজেরিয়া দশম থেকে সপ্তম অবস্থানে উঠে এসেছে। 
চলতি শতকের শেষ দিকে বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হতে পারে। যা হবে প্রায় ১১০০ কোটি। আর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনের জনসংখ্যঅ বৃদ্ধির হার কমে যাবে ২.২ শতাংশ। বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ হিসেবে ২০২৭ সালে চীনকে ভারত ছাড়িয়ে যাবে বলে অনুমান করা হচ্ছে।
প্রত্যাশিত আয়ুষ্কাল বৃদ্ধি, প্রজননের হার হ্রাস ও জনসংখ্যা কমতে থাকা দেশের সংখ্যা বাড়তে থাকার কারণে বিশ্ব জনসংখ্যার গড় বয়স বৃদ্ধি পাচ্ছে বলে জানানো হয় প্রতিবেদনে। জানানো হয়, গরিব দেশগুলোর মানুষ বৈশ্বিক গড়ের তুলনায় ৭ বছর কম বাঁচেন। বৈশ্বিক প্রজনন হার, যা ১৯৯০ সালে ছিল প্রতি নারীতে ৩.২, তা ২০১৯ সালে কমে ২.৫-এ দাঁড়িয়েছে। সেটি ২০৫০ সালে কমে ২.২ হবে। জনসংখ্যা হ্রাস পাওয়া রোধ এবং এক প্রজন্মকে আরেক প্রজন্ম দ্বারা প্রতিস্থাপন করতে প্রতি নারীতে প্রজনন হার থাকতে হয় ২.১।
১৯৫০ থেকে ২০১৮ সালের মধ্যে পরিচালিত ১ হাজার ৬৯০টি জাতীয় আদমশুমারির ফল ব্যবহার করে জাতিসংঘের এ নতুন প্রতিবেদন তৈরি করা হয়েছে। সেই সঙ্গে এতে গুরুত্বপূর্ণ নিবন্ধন ব্যবস্থা ও ২ হাজার ৭০০ নমুনা জরিপের তথ্য ব্যবহৃত হয়েছে। সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন