রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন হবে আগামী ১৫ নভেম্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

জাতিসংঘ গতকাল অনুমান প্রকাশ করেছে যে, আগামী ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়নে পৌঁছাবে এবং ভারত আগামী বছর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসাবে চীনকে অতিক্রম করবে। বিশ্ব জনসংখ্যা দিবসে প্রকাশিত একটি প্রতিবেদনে, জাতিসংঘ আরো বলেছে যে, ১৯৫০ সালের পর প্রথমবারের মতো ২০২০ সালে বিশ্ব জনসংখ্যা বৃদ্ধি ১ শতাংশের নিচে নেমে গেছে।

সর্বশেষ জাতিসংঘের অনুমান অনুসারে, ২০৩০ সালে বিশ্বের জনসংখ্যা প্রায় সাড়ে ৮ বিলিয়ন হতে পারে। ২০৫০ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়াবে ৯ দশমিক ৭ বিলিয়ন এবং ২০৮০-এর দশকে সর্বোচ্চ ১০ দশমিক ৪ বিলিয়ন হবে। ২১০০ সাল পর্যন্ত সেই স্তরে থাকার পূর্বাভাস রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০৫০ সাল পর্যন্ত জনসংখ্যার অর্ধেকেরও বেশি বৃদ্ধি শুধুমাত্র আটটি দেশে কেন্দ্রীভূত হবে। দেশগুলো হচ্ছে- কঙ্গো, মিসর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন এবং তানজানিয়া। ‘ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্ট ২০২২’ রিপোর্টে বিশ্বের জনসংখ্যা এখন ৭.৯৪২ বিলিয়ন রয়েছে এবং নভেম্বরের মাঝামাঝি এটি ৮ বিলিয়নে পৌঁছাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। জাতিসংঘের জনসংখ্যা বিভাগের পরিচালক জন উইলমোথ রিপোর্ট প্রকাশের জন্য একটি সংবাদ সম্মেলনে বলেন যে, জাতিসংঘের প্রজেকশন লাইন ৮ বিলিয়ন অতিক্রম করার তারিখ ১৫ নভেম্বর। তবে, তিনি উল্লেখ করেছেন, ‘আমরা ভান করি না যে, এটি প্রকৃত তারিখ এবং আমরা মনে করি যে, অনিশ্চয়তাটি বছরে কমপক্ষে প্লাস বা মাইনাস’। সূত্র : এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন