শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

গরিবের টাকা লুট করে বড়লোকদের বিতরণ চলছে- আমীর খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৭:৪২ পিএম

গরিবের টাকা লুট করে বড়লোকদের মধ্যে বিতরণ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, একদিকে ব্যাংক লুটপাট হচ্ছে, আর অন্যদিকে জনগণের দেওয়া করের টাকায় তা পূরণ করা হচ্ছে। দেশের টাকায় কুলাচ্ছে না, এখন ঋণ করতে হচ্ছে। সব জায়গায় ঋণ করতে করতে এমন অবস্থা এখন, ব্যাংকে টাকাই নাই। সাধারণ মানুষের অর্থ লুটপাট করে তাদের কিছু সীমিত দলীয় ব্যবসায়ী মিলে একটি চক্র সৃষ্টি হয়েছে। এখান থেকে বের হতে হলে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। বুধবার (২৬ জুন) জাতীয় প্রেসক্লাবে জিয়া আদর্শ একাডেমি আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আমীর খসরু বলেন, রবিনহুড বড়লোকদের থেকে টাকা নিয়ে গরিবদের দিতো। এখন বাংলাদেশে নতুন রূপ দেখা যাচ্ছে। একটা দেশের সম্পদের ওপর সব নাগরিকের অধিকার থাকে। সুশাসন থাকলে সম্পদের বন্টন গ্রহণযোগ্য পর্যায়ে করা যায়। কিন্তু বাংলাদেশে রবিনহুডের বিপরীত দিক দেখতে পাচ্ছি। এখানে গরিবের টাকা, কর্মজীবীদের টাকা লুটপাট করে বড়লোকদের মধ্যে বিতরণ করার একটা প্রক্রিয়া দেখছি। বড়লোক মানে আবার দলীয় বড়লোক হতে হবে, সাধারণ বড়লোক হলে চলবে না।

ভ্যাটের আওতা বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, গরিব মানুষ, মধ্যবিত্ত মানুষ, নিম্ন মধ্যবিত্ত মানুষ যেসব জায়গায় তাদের টাকা খরচ করবে, সেসব জায়গায় ভ্যাট বসিয়ে দিয়েছে। তারা বলছে, ৭ শতাংশ। কিন্তু মূলত ২১ শতাংশ ভ্যাট বসানো হয়েছে। যে লোক কম আয়ের কারণে ট্যাক্সের আওতায় আসে না, তাকেও এই ভ্যাট দিতে হচ্ছে। এটা অনেক বড় একটি অন্যায়।

আমির খসরু বলেন, ভোটাধিকারের জন্য নির্বাচনে গিয়েছিলাম। কিন্তু মধ্যরাতের ভোটের মাধ্যমে জনগণের ভোটাধিকার হরণ করে ক্ষমতা দখল করা হয়েছে। এ বিপর্যয় দেশের মানুষের গণতন্ত্রের বিপর্যয়, বিএনপির নয়। নেতাকর্মীদের ইচ্ছের বিরুদ্ধে বিএনপি সংসদেও গিয়েছে গণতন্ত্রের স্বার্থে। গণতন্ত্রকে এগিয়ে নিতে এই মুহূর্তে খালেদা জিয়ার মুক্তি অপরিহার্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন