ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

স্বাস্থ্য

ব্যথানাশক নাকি ফিজিওথেরাপি

| প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৯ এএম

এযুগে হরহামেশাই বিভিন্ন আসক্তির কথা শোনা যায়। ভিডিও গেমস আসক্তি, মাদক আসক্তি, স্মার্টফোন আসক্তি ইত্যাদি। এখন নতুন যে আসক্তির কথা রোগীদের মাঝে শোনা যায়, তা হলো পেইন কিলার বা ব্যথানাশক আসক্তি। যারা দীর্ঘদিন কোমর ঘাড় হাটু কাধ ইত্যাদি ব্যথায় ভোগেন তাদের মধ্যে এই আসক্তি বেশি দেখা যায়। ব্যথার একটি বড়ি খেলেই যখন আরাম পাওয়া যায় তখন এই আসক্তি হবারই কথা।
কিন্তু ব্যথানাশক ঔষধ আমাদের ব্যথা কমানের সাথে সাথে আর কি কি ক্ষতি করে তা অনেকেই জানেননা। আবার জানলেও সময় বা গাফিলতির কারনে ভালো বিকল্প চিকিৎসা না করিয়ে ব্যথানাশকই গ্রহণ করতেই থাকেন।
ব্যথানাশক কি ক্ষতি করে : প্রথমত প্রায় সব ব্যথানাশক গ্যাস্ট্রিক আলসার তৈরি করে বা এর মাত্রা বৃদ্ধি করে। দ্বিতীয়ত এটি কিডনির উপর খারাপ প্রভাব ফেলে। দীর্ঘদিন সেবনে কিডনি বিকলও হতে পারে। তৃতীয়ত উচ্চ রক্তচাপ কিডনি সমস্যা বা বহুমুত্র রোগীর জন্য চিকিৎসকগণ ব্যথানাশক ব্যবহারে খুবই সতর্ক থাকেন। তাই এটি নির্দিধায় ডাক্তারের পরামর্শ ছাড়া ব্যবহার যোগ্য কোন ঔষধ নয়।
বিকল্প কি আছে : ব্যথার চিকিৎসায় ফিজিওথেরাপির জুড়ি মেলা ভার। এটি সারা পৃথিবীতে ব্যাপকভাবে ব্যবহার হয়ে থাকে। তবে কথা হলো কি ধরনের ফিজিওথেরাপি ব্যথার চিকিৎসায় কার্যকর? এর উত্তর খুব সোজা নয়। ফিজিওথেরাপি চিকিৎসার কার্যকারিতা নির্ভর করে ফিজিওথেরাপি চিকিৎসক এর উপর। এখন তো যত্রতত্র এই চিকিৎসা পাওয়া যায়, কিন্তু এর সবই আসল ফিজিওথেরাপি নয়। অনেক ক্ষেত্রে দেখা যায় সেরাজেমকেও মানুষ থেরাপি বলছে। কিন্তু সেরাজেম ফিজিওথেরাপি তো নয়ই, এটি পুরো চিকিৎসা বিজ্ঞানের কোন অংশই নয়। আবার দেখা যায় অনেকেই ফিজিওথেরাপি চিকিৎসক বা বিশেষজ্ঞ সেজে বসে আছেন, যারা আদৌ এই সেবাই প্রদান করার লাইসেন্স বা অধিকার রাখেন না।
যাই হোক, দেখেশুনে সঠিক চিকিসক ও বিশেষজ্ঞের কাছ থেকে ফিজিওথেরাপি নিলে ব্যথা নিয়ন্ত্রণ খুব সোজা।

ডাঃ মোহাম্মদ আলী
চীফ কনসালটেন্ট
হাসনা হেনা পেইন রিসার্চ সেন্টার
বাড়ি ৭, শায়েস্তা খাঁ রোড, সেক্টর ৪, উত্তরা।
ইমেইল - hprc2005@live.com
মোবাইল ০১৮৭২ ৫৫৫ ৪৪৪।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন