শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

গজনবি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল পাকিস্তান

৩০ মিনিট রাস্তায় দাঁড়ানোর আহবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

প্রশিক্ষণের লক্ষ্যে রাতে ভ‚মি থেকে ভ‚মিতে নিক্ষেপযোগ্য গজনবী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর এ তথ্য জানিয়েছেন। কাশ্মীর নিয়ে প্রতিবেশী ভারতের সঙ্গে উত্তেজনা তুঙ্গে থাকার সময়টিতেই পাকিস্তান এ পরীক্ষাটি চালালো।
এক টুইটে জেনারেল গফুর বলেন, ‘বহু ধরনের ওয়ারহেড বহনে সক্ষম গজনবী ক্ষেপণাস্ত্রের রাতের বেলার প্রশিক্ষণ উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন করেছে পাকিস্তান।’ ক্ষেপণাস্ত্রটি একটি ওয়ারহেডকে ২৯০ কিলোমিটার দূর পর্যন্ত নিয়ে যেতে পারবে। ভারত, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার পর দেশটির সঙ্গে পাকিস্তানের বিদ্যমান উত্তেজনা তীব্র হয়ে ওঠে। কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর দু’পক্ষের সেনাদের মধ্যে গোলা বিনিময়ের খবরও পাওয়া গেছে। এ পর্যন্ত ভারত-পাকিস্তানের মধ্যে হওয়া তিনটি যুদ্ধের দুটিই কাশ্মীরকে কেন্দ্র করে হয়েছে।

এদিকে অধিকৃত কাশ্মীরের সঙ্গে সংহতি প্রকাশ করে আজ শুক্রবার কর্মসূচি গ্রহণ করেছে পাকিস্তান। পাকিস্তান আইএসপিআরের ডিজি মেজর জেনারেল আসিফ গফুর গত বুধবার এ কথা জানান। প্রতিরক্ষা দিবস উপলক্ষে আয়োজিত সংবদ সম্মেলনে আইএসপিআর ডিজি শুক্রবার মধ্যাহ্নে কাশ্মীরবাসীর সঙ্গে এক কাতারে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রী ইমরান খানের পরিকল্পনা নিয়ে আলোচনা করেন।
তিনি বলেন, দুপুরের ‘কাশ্মীর ঘণ্টায়’ সারা দেশে একযোগে সাইরেন বাজবে। এসময় পাকিস্তান ও কাশ্মীরের জাতীয় সঙ্গীত বাজানো হবে।

তিনি আরো বলেন যে, শহীদ পরিবারগুলোর স্মরণে শুক্রবার সকালে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। গত সোমবার জাতির উদ্দেশে ভাষণে কাশ্মীর পরিস্থিতি তুলে ধরার সময় প্রধানমন্ত্রী ইমরান খান দেশবাসীর প্রতি আহŸান জানান যেন তারা ৩০ আগস্ট (শুক্রবার) দুপুর ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে এসে দাঁড়িয়ে বিতর্কিত ভূখÐের অধিবাসীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন।

তার কিছু কথার মধ্যে রয়েছে ওই অঞ্চলের মানুষের সাথে সাপ্তাহিকভাবে সংহতি জানানো এবং কাশ্মীরের পরিস্থিতির ব্যাপারে বিশ্ব নেতাদের স্বমতে নিয়ে আসার প্রতিশ্রæতি। প্রধানমন্ত্রীর জন্য এই গুরুত্বপূর্ণ ইস্যুটি তুলে ধরাটা ছিল গুরুত্বপূর্ণ, বিশেষ করে যে মুহ‚র্তে কাশ্মীরীদের দূর্ভোগের ব্যাপারে বিশ্ব স¤প্রদায়ের তরফ থেকে অস্বাভাবিক নীরবতা বজায় রাখা হয়েছে। এসএএম ও রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন