ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরে নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ৫:১৯ পিএম | আপডেট : ৫:২৬ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০১৯

নিরাপত্তা ও বিশৃঙ্খলা রোধের কারণ দেখিয়ে জম্মু ও কাশ্মীরে ওপর ভারতের আরোপিত নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। ৩৯ দিন পর এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে কাশ্মীর সরকারের জনসংযোগ ও তথ্য অধিদফতর। খবর হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে আংশিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও জীবনযাত্রায় খুব বেশি পরিবর্তন আসেনি। দোকানপাট বন্ধই ছিল, ফাঁকা ছিল স্কুলগুলোও। সড়কগুলোতে খুব বেশি গাড়ি চলাচল করতে দেখা যায়নি। তবে নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নেওয়ার পর চালু হয়েছে হয়েছে ফোন লাইন, মোবাইল ও ইন্টারনেট পরিষেবাও।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়। কেড়ে নেওয়া হয় কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা। একটি বিল পাসের মাধ্যমে লাদাখ ও কাশ্মিরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। এই ঘটনায় সকল ধরণের বিক্ষোভ আন্দোলন ঠেকাতে কাশ্মীরে কারফিউ জারিসহ মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রীসহ প্রায় ৪ হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Jahangir ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৩৯ পিএম says : 0
Greater Kashmir news paper still turn off so Indian government's gives false news. It is a fake news who gives it or who published it. Indian government wants to prove to Whole world Kashmir is peace but real picture is different. They are acting as suche at mianmar. Dal me kuch kala hai. International independent investigation needs in Kashmir. Where is Kashmir leaders why they are in jail? What was their crimes India have to clarify it.No one can believe it.we want to hear voice of kashmiri people's without protections of Indian army. By the using of gun they makes statements of kashmiri people's.
Total Reply(0)
Jahangir ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৪৩ পিএম says : 0
Greater Kashmir news paper still turn off so Indian government's gives false news. It is a fake news who gives it or who published it. Indian government wants to prove to Whole world Kashmir is peace but real picture is different. They are acting as suche at mianmar. Dal me kuch kala hai. International independent investigation needs in Kashmir. Where is Kashmir leaders why they are in jail? What was their crimes India have to clarify it.No one can believe it.we want to hear voice of kashmiri people's without protections of Indian army. By the using of gun they makes statements of kashmiri people's.open all leaders of Kashmir. What is in their maind they are happy by the revoking of 370 &35A . BJP , Mianmar, Israel, Are same of their behavior.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন