ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে -স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

কারাবন্দিদের তথ্য ব্যবস্থাপনায় একটি ডাটাবেজ সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে, যেখানে সব কারাবন্দিদের তথ্য সংরক্ষিত থাকবে। প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ ও গাজীপুর জেলা কারাগারে ব্যবহৃত হলেও পর্যায়ক্রমে দেশের সব কারাগারেই এ সফটওয়্যারটি ব্যবহার করা হবে।
গতকাল মঙ্গলবার রাতে রাজধানীর একটি হোটেলে কারাবন্দি ব্যবস্থাপনা বিষয়ক একটি পাইলট ডাটাবেজের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। কারাবন্দিদের বায়োমেট্রিক তথ্য সম্বলিত এ ডাটাবেজ সফটওয়্যারটি প্রস্তুত করেছে জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিস (ইউএনওডিসি)।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বন্দিদের আঙ্গুলের ছাপ ও চোখের কর্নিয়ার ছবি সংরক্ষণ থাকাতে এ ডাটাবেজের মাধ্যমে কারাগারে ভুল ব্যক্তির অবস্থান সহজে শনাক্ত করা যাবে। ফলে জালিয়াতির মাধ্যমে কারাগার থেকে মুক্ত হওয়ার মতো ঘটনা রোধ করা সম্ভব হবে। এ ডাটাবেজ সঠিকভাবে ব্যবহার করলে কারাকর্মীদের সার্বিক দক্ষতা বাড়বে ও বন্দিব্যবস্থাপনা সংক্রান্ত ভুল হওয়ার সম্ভাবনা কমে যাবে। সারা দেশেই এ সিস্টেমটি চালু করার ওপর গুরুত্ব আরোপ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইউএনওডিসি’র পাইলট প্রজেক্ট শেষে আমরা এর কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য সরকারের রাজস্ব তহবিল থেকে প্রকল্প গ্রহণ করবো।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ও জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো প্রমুখ।
রবার্ট মিলার বলেন, কারাবন্দি ব্যবস্থাপনা ও তথ্য সংরক্ষণ কার্যক্রম সহজতর করার লক্ষ্যে ডাটাবেজটি প্রস্তুত করা হয়েছে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আর্থিক সহযোগিতায় বাংলাদেশের কারাগারে প্রয়োজনীয়তা বিবেচনা করে এটি সরবরাহ করছে ইউএনওডিসি। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন