শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

ইতালিতে ২৮০০ বাংলাদেশী নাগরিকত্ব হারানোর আশঙ্কায়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৬ পিএম

ইতালিতে ২ হাজার ৮ বাংলাদেশির পাসপোর্ট হারানোর শঙ্কা দেখা দিয়েছে। দ্রুত নাগরিকত্ব পেতে জন্মসনদ, পুলিশ ক্লিয়ারেন্সে ভুয়া এবং অনুবাদ ভুয়াসহ অন্যান্য অনিয়মের দায়ে এ পরিস্থিতির মুখে পড়েছেন তারা।

ইতালিতে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে এমন অভিযোগ পাওয়া ২ হাজার ৮শ জনের বিষয়ে কঠোর আইনি ব্যবস্থা নিচ্ছে দেশটির প্রশাসন। ইতিমধ্যে এর ব্যাখ্যা চেয়ে চিঠি দেয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় ৩ হাজার বাংলাদেশি নির্দিষ্ট সময়ের আগে অর্থের বিনিময়সহ বিভিন্ন অনিয়ম করে দ্রæত ইতালির নাগরিকত্ব (পাসপোর্ট) লাভ করেন। এর মধ্যে একটি তদন্তে বাংলাদেশের জন্মসনদ ও পুলিশ ক্লিয়ারেন্স ভুয়া সার্টিফিকেটের সত্যতা পাওয়া গেছে।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রণালয় ২০১৭ সালে এ বিষয়ে একটি তদন্ত শুরু করে। যে সব বাংলাদেশি পাসপোর্ট জমা দেয়ার ২৪ মাসের পূর্বে ইতালিয়ান পাসপোর্ট (নাগরিকত্ব) গ্রহণ করেছেন তাদের বিষয়ে এটি অনুসন্ধান হয়।

এ বিষয়ে বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু গণমাধ্যমকে জানান, দীর্ঘ প্রায় পাঁচ বছর তদন্তের পর জন্মসনদ ও পুলিশ ক্লিয়ারেন্সে ভুয়া সিল দেয়ার প্রমাণ মিলেছে। তাই যে সব বাংলাদেশি সংশ্লিষ্ট কাজের সঙ্গে জড়িত আছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন রাষ্ট্রপ্রতি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন