বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তিন দিনের সফরে চীন পৌঁছলেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ৩:০৩ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তিন দিনের সফরে মঙ্গলবার (৮ অক্টোবর) বেইজিং পৌঁছালে তাকে দেশটির সংস্কৃতিমন্ত্রী লু শুগাং ও পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও জিং অভ্যর্থনা জানান। সফরে জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ে আলোচনার কথা রয়েছে ইমরান খানের।
পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, এই সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, প্রধানমন্ত্রী লি কেকিয়াং এবং চীন সরকারের অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন তিনি।
পাকিস্তানের রেলওয়ে মন্ত্রী শেখ রাশিদ বলেন, প্রধানমন্ত্রী ইমরান খান চীনের সঙ্গে অর্থনৈতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন। বিশেষ করে কৃষি, শিল্প এবং আর্থ-সামাজিক বিভিন্ন বিষয় নিয়ে সফরে আলোচনা হবে।
ইমরান খান বেইজিংয়ে চীন-পাকিস্তানের মধ্যকার বিজনেস ফোরামে অংশ নেবেন এবং সেখানে বক্তব্য দেবেন তিনি। তবে কাশ্মীর ইস্যুতে চীনের সঙ্গে কোনো আলোচনা হবে কি না সে বিষয়ে নিশ্চিত করে জানায়নি কর্তৃপক্ষ।
গত বছর আগস্টে দায়িত্ব নেওয়ার পর এটা ইমরান খানের তৃতীয় চীন সফর। শিগগিরই শি জিনপিংয়ের ভারত সফর করার কথা রয়েছে। তার আগে ইমরানের এই চীন সফরকে ভারত-পাকিস্তান কূটনৈতিক সম্পর্কে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
ধারণা করা হচ্ছে সফরে কাশ্মির ইস্যুতেও আলোচনা হবে দুই দেশের। পাকিস্তানের মিত্র চীন সবসময়ই তাদের পাশে ছিলো। কাশ্মিরের ব্যাপারেও তারা পাকিস্তানকে সমর্থন দিয়েছে। ভারত সফরের আগে তাই এই বিষয়ে আলাদা করে কথা হতে পারে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন